Union Budget 2022: এবারের বাজেট থেকে কেমন প্রত্যাশা কৃষকদের

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

গত বছর কৃষক আন্দোলনের চাপে পড়ে তিন কৃষি বিল প্রত্যাহার করতে বাধ্য হয়েছে মোদী সরকার। তার ঠিক দু’মাস পরেই বাজেট পেশ করতে চলেছে কেন্দ্র। তাই মনে করা হচ্ছে, এই বাজেটে বেশ কিছু কৃষকবান্ধব প্রস্তাব রাখতে পারে কেন্দ্র। তা ছাড়া পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে ফেব্রুয়ারিতে। তার আগে এই বাজেট খুবই গুরুত্বপূর্ণ মোদী সরকারে কাছে।

শুধু কৃষিকাজের সঙ্গে যুক্ত মানুষ নন, অনেক কৃষি-বিশেষজ্ঞ তাকিয়ে রয়েছেন এবারের বাজেটের দিকে। কৃষি নিয়ে কী কী ঘোষণা থাকতে পারে মোদী সরকারের তরফে তা নিয়ে এবার কৌতূহল সপ্তমে। মুদ্রাস্ফীতির সঙ্গে নিত্য প্রয়োজনীয় জিনিসের উত্তরোত্তর মূল্যবৃদ্ধি গ্রামীণ অর্থনীতির মধ্যে নেতিবাচক প্রভাব ফেলেছে। চাপে পড়েছে বহু কৃষক পরিবার। কৃষি বিল শর্তানুসারে প্রত্যাহার হলেও সামনে পাঁচ রাজ্যের নির্বাচনের কথা মাথায় রেখে চাষীদের আস্থা জেতার তাগিদও রয়েছে। তাই কৃষিক্ষেত্র এবার বাজেটে বিশেষ গুরুত্ব পাবে বলে আশা।

প্রাথমিক ভাবে, বাজেটে কৃষিখাতে কত বরাদ্দ করা হতে পারে সে দিকে নজর থাকবে। এর সঙ্গে ভোটের আগে কৃষকদের খুশি করতে আর কী কী ঘোষণা করবেন অর্থমন্ত্রী, তা-ও গুরুত্বপূর্ণ এ বারের বাজেটে।

আরও পড়ুনঃ অ্যাপে বাজেট ২০২২: এখন আপনি স্মার্টফোনে আপনার নিজস্ব ভাষায় বাজেট সম্পর্কিত সমস্ত খবর পাবেন,চালু হচ্ছে ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ

মনে করা হচ্ছে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রধানমন্ত্রী কিসান যোজনার অধীনে আর্থিক ভাতা বাড়িয়ে ছয় হাজার থেকে আট হাজার টাকা করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী কিসান সম্মাননিধি যোজনার বরাদ্দও বাড়ানো হতে পারে।

অনুমান করা হচ্ছে এবারের বাজেটে দরিদ্র মানুষের জন্য খাদ্য সাবসিডি এবং কৃষকদের জন্য ফার্টিলাইজারের জন্য দেওয়া সাবসিডির লিমিট বাড়ানো হতে পারে ৷ সূত্রের খবর অনুযায়ী, এবারের বাজেটে সরকার খাদ্য এবং সারের উপরে সাবসিডি প্রায় ৪০ বিলিয়ান ডলার করতে পারে ৷

আরও পড়ুনঃ আর্থিক সংষ্কারে সাহসী পদক্ষেপ,নাকি ৫ রাজ্যের ভোটমুখী উপহার,আজ নির্মলার উপর চোখ থাকবে গোটা দেশের

তবে কৃষক মহলের দাবি রয়েছে প্রযুক্তিগত উদ্ভাবনের দিকটি নিয়ে সরকার যেন আরও উদ্যোগী হয়। ডিজিটাল ইন্ডিয়া সম্পর্কিত কর্মকাণ্ডে অনেক ঘোষণা হলেও কৃষির ক্ষেত্রে যা হয়েছে, তা সামান্যই। করোনা পরবর্তী পরিস্থিতিতে শস্য বিমায় আরও ছাড়ের অনুরোধ রয়েছে এবার। অনেকেই আবেদন করেছেন যে, ড্রোন এবং অন্যান্য দরকারি জিনিস কেনার ক্ষেত্রে যেন আরও ভর্তুকি দেওয়া হয়। সরবরাহ এবং গুদাম বা হিমঘর নিয়ে সমস্যার সুরাহাও প্রয়োজন। কৃষিতে বেশ কিছু দেশীয় স্টার্ট আপ থাকলেও প্রয়োজনের তুলনায় তা অনেকটাই কম। সেখানেও বাজেটে আশা রয়েছে নতুন ঘোষণার।

Published On: 01 February 2022, 12:59 PM English Summary: Union Budget 2022: What do farmers expect from this year's budget

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters