বাসমতি ধানে কীটনাশক ব্যবহার নিষিদ্ধ!

 রুপালী দাস
রুপালী দাস
বাসমতি ধানে কীটনাশক ব্যবহার নিষিদ্ধ!

বাসমতি ধান চাষা কৃষকদের প্রয়োজনীয় তথ্য দিয়েছে পাঞ্জাব সরকার। নিষিদ্ধ বেশ কিছু কীটনাশক।

শুক্রবার অর্থাৎ 12 আগস্ট 2022, পাঞ্জাব সরকার বাসমতি চালের ঐতিহ্যকে বাঁচাতে 10 ধরনের কীটনাশক ব্যবহার নিষিদ্ধ করেছে।

এসব কীটনাশক নিষিদ্ধ করার আগে বাসমতির ভালো ফলন বাঁচাতে বাসমতি অন্য দেশে রপ্তানি করতে এসব কৃষি রাসায়নিক নিষিদ্ধ করার অনুরোধ জানিয়েছিল কৃষি সমিতি।

এতে করে কৃষকরা বাসমতির সঠিক উৎপাদন পেতে পারে এবং ভবিষ্যতে অধিক মুনাফা অর্জন করতে পারে।

নিষিদ্ধ কীটনাশক

নিম্নে পাঞ্জাব সরকার কর্তৃক নিষিদ্ধ কিছু কীটনাশকের নাম দেওয়া হল৷ এসিফেট, বুপ্রোফেজিন, ক্লোরপাইরিফস, মেথামিডোফস, প্রোপিকোনাজল, থায়ামেথক্সাম, প্রোফেনোফস রয়েছে। আইসোপ্রোথিওলেন, কার্বেন্ডাজিম এবং ট্রাইসাইক্লাজল।

আপনার তথ্যের জন্য, বর্তমানে 10000 টিরও বেশি কীটনাশক ডিলার এবং কৃষক ভাইরা এই কীটনাশকগুলি পাঞ্জাবে মজুদ করছেন।

কিন্তু সরকারি নিষেধাজ্ঞার পর কৃষকরা তাদের ক্ষেতে ব্যবহার করতে পারছেন না। এ সময় কোনো কৃষক বা পরিবেশক ব্যবহার করলে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে।

আরও পড়ুনঃ  বৃষ্টিনির্ভর কৃষিকে ডানা দেওয়ার প্রস্তুতি, এনআরএএ কৃষি মন্ত্রকের কাছে একটি নতুন নীতির প্রস্তাব করেছে

কীটনাশক নিষিদ্ধ কেন?

এই কীটনাশক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা পাঞ্জাব সরকার বলছে, রাজ্যে বাসমতি চালের রপ্তানি ও ব্যবহারে নিষেধাজ্ঞার কথা মাথায় রেখেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। 

পাঞ্জাব এগ্রিকালচারাল ইউনিভার্সিটি (PAU), লুধিয়ানা বাসমতি চালে কীটপতঙ্গ নিয়ন্ত্রণের জন্য বিকল্প কৃষি রাসায়নিকের সুপারিশ করেছে। এতে করে কৃষকরা আগামী দিনে বাসমতির আরও ভালো ফলন পেতে পারেন।

এই বিষয়ে কথা বলতে গিয়ে, কৃষিমন্ত্রী কুলদীপ সিং ধালিওয়াল বলেছেন যে পাঞ্জাবে কীটনাশক নিষেধাজ্ঞার সাথে, ভাল মানের বাসমতি চাল এখন অবশিষ্ট প্রভাবের সাথে তৈরি করা যেতে পারে।

আরও পড়ুনঃ  শীঘ্রই সারা দেশে 2 লক্ষেরও বেশি নতুন প্রাথমিক কৃষি ক্রেডিট ইউনিয়ন প্রতিষ্ঠা করা হবে - অমিত শাহ

অধিকন্তু, পরীক্ষা করা অনেক নমুনায় বাসমতি চালের অবশিষ্টাংশের মান এমআরএল মূল্যের চেয়ে বেশি ছিল বলে তিনি জানান। এ কারণে বাসমতিতে ব্যবহৃত কীটনাশক নিষিদ্ধ।

Published On: 14 August 2022, 05:50 PM English Summary: Use of pesticides in basmati rice is prohibited!

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters