WB Staff Nurse Recruitment: স্বাস্থ্য দপ্তরে ৬ হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত

রায়না ঘোষ
রায়না ঘোষ
Staff nurse recruitment (image credit- Google)
Staff nurse recruitment (image credit- Google)

পশ্চিমবঙ্গের সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য বিরাট সুখবর। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরে ৬ হাজার ১১৪ শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ মহিলা উভয়ই আবেদনযোগ্য। ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড -এর তরফ থেকে দুটি আলাদা আলাদা বিজ্ঞপ্তির মাধ্যমে ৬ হাজার ১১৪ শূন্যপদে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

পদের নাম:

স্টাফ নার্স গ্রেড- ২

বিজ্ঞপ্তি নং:

 R/ Staff Nurse, Gd- II/12/2021

মোট শূন্যপদ:

 ৩৯৭৪ টি। এই বিজ্ঞপ্তির অধীনে জিএনএম নার্স নিয়োগ করা হবে। জিএনএম নার্স পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে আলাদা আলাদা শূন্যপদ রয়েছে।

GNM Female- 3577 টি (UR- 1108, SC- 1255, ST- 363, OBC A- 668, OBC B- 170, PWD- 13)

GNM Male- 397 টি (UR- 124, SC- 140, ST- 40, OBC A- 74, OBC B- 78, PWD- 1)

শিক্ষাগত যোগ্যতা:

স্টাফ নার্স গ্রেড- ২ (জিএনএম) পদে আবেদন করার জন্য আবেদনকারীকে ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল অনুমোদিত যেকোনো কলেজ থেকে GNM Nursing কোর্স পাশ করে থাকতে হবে। সঙ্গে পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিলে নাম নথিভুক্ত থাকতে হবে। আবেদনকারীকে বাংলা অথবা নেপালি ভাষা বলতে এবং লিখতে জানতে হবে।

বিজ্ঞপ্তি নং:

R/ Staff Nurse, Gd- II/08/2021

মোট শূন্যপদ:

২১৪০ টি। এই বিজ্ঞপ্তির অধীনে বেসিক বিএসসি এবং পোস্ট বেসিক বিএসসি নার্স নিয়োগ করা হবে। এই বিজ্ঞপ্তির অধীনে কেবল মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন। পুরুষ প্রার্থীরা আবেদনযোগ্য নন।

আরও পড়ুন -CHO recruitment 2021: রাজ্যের স্বাস্থ্য দপ্তরে হেলথ অফিসার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত, দেখুন তথ্য

Basic B.Sc. Female- 2032 টি (UR- 633, SC- 711, ST- 206, OBC A- 378, OBC B- 96, PWD- 8)

Post Basic B.Sc. Female- 108 টি (UR- 30, SC- 40, ST- 12, OBC A- 21, OBC B- 5, PWD- 0)

শিক্ষাগত যোগ্যতা:

যেসব আবেদনকারী Basic B.Sc. নার্স পদে আবেদন করবেন তাদের ক্ষেত্রে Basic B.Sc. Nursing পাস করে থাকতে হবে। যারা Post Basic B.Sc. নার্স পদে আবেদন করবেন তাদের ক্ষেত্রে Post Basic B.Sc. Nursing কোর্স পাশ করে থাকতে হবে। প্রতিটি কোর্স ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল অনুমোদিত কলেজ থেকে হতে হবে। সঙ্গে আবেদনকারীর নাম পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিল নথিভূক্ত থাকতে হবে। এবং বাংলা অথবা নেপালি ভাষা বলতে এবং লিখতে জানতে হবে।

বয়স সীমা:

 উপরোক্ত প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে ২০ থেকে ৩৯ বছরের মধ্যে। বয়স হিসাব করবেন ১ জানুয়ারি ২০২১ তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন।

নিয়োগ পদ্ধতি:

নিয়োগ করা হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। তবে ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীর সংখ্যা খুব বেশি হলে শিক্ষাগত যোগ্যতার মানের ওপর আবেদনকারীদের বাছাই করা হবে। এবং বাছাই করা নির্দিষ্ট সংখ্যক আবেদনকারীকে লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে।

আবেদন পদ্ধতি:

আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। West Bengal Health Recruitment Board -এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করার শেষ তারিখ ১৮ নভেম্বর, ২০২১ দুপুর ১ টা।

আবেদন ফি:

অনলাইনে আবেদন করার সময় ফি বাবদ ২১০ টাকা জমা দিতে হবে। সরাসরি অনলাইনে আবেদন ফি জমা দিতে পারবেন। SC/ ST/ PWD প্রার্থীদের কোনরূপ আবেদন ফি জমা দিতে হবে না।

আরও পড়ুন -Reliance foundation: হরিহরপাড়া ব্লকে স্বনির্ভর গোষ্ঠীর সমবায়ের বার্ষিক সভা

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters