West Bengal Lockdown Extends: ১৫ আগস্ট পর্যন্ত রাজ্যে বাড়ানো হলো কোভিড নিয়ন্ত্রণ বিধি

রায়না ঘোষ
রায়না ঘোষ
WB lockdown extends (image credit- Google)
WB lockdown extends (image credit- Google)

ফের রাজ্যে কোভিড (Covid-19) নিয়ন্ত্রণ বিধির মেয়াদ বাড়ানো হলো | রাজ্যে কোভিড সংক্রান্ত নিয়ন্ত্রণবিধির মেয়াদ ১৫ আগস্ট (Bengal extends lockdown till 15th august)পর্যন্ত বাড়ানো হল। সেই সঙ্গে কোভিড নিয়ন্ত্রণ বিধিতে কিছু ছাড় এবং কিছু বাড়তি বিধি নিষেধও আরোপ করেছে রাজ্য সরকার। বৃহস্পতিবার রাজ্যের মুখ্যসচিবের তরফে জারি করা একটি নির্দেশিকায় জানানো হয়েছে, শনিবার, ৩১ জুলাই থেকেই নতুন নিয়ম কার্যকর করা হবে |

করোনা তৃতীয় ঢেউ নিয়ে চিকিৎসক মহল থেকে সাধারণ মানুষ সকলেই দুশ্চিন্তায় | একাংশের মতে, আগস্ট-এ আসতে চলেছে করোনা তৃতীয় ঢেউ |  আশঙ্কার আবহেই করোনা সংক্রান্ত নিয়ন্ত্রণবিধির মেয়াদ বাড়ানো হল। তবে সরকারি অনুষ্ঠানের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। রুদ্ধদ্বারে মোট আসনের ৫০ শতাংশ দর্শক নিয়ে সরকারি অনুষ্ঠান করা যাবে বলে জানানো হয়েছে ওই সরকারি নির্দেশিকায়। তবে রাত ৯টা থেকে ভোার ৫টা পর্যন্ত চলাফেরায় যে নিষেধাজ্ঞা ছিল তা বহাল থাকবে।

আরও পড়ুন -Cloudbursts: বাংলাসহ অন্য রাজ্যগুলিতে IMD -র চরম সতর্কতা জারি

স্বাস্থ্য পরিষেবা, আইন শৃঙ্খলার সঙ্গে যুক্ত পরিষেবা এবং অন্যান্য জরুরি পরিষেবা ছাড়া রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত যানবাহন এবং রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাফেরাতে নিষেধাজ্ঞা আগেই জারি ছিল। গত ১৪ জুলাই জারি করা সেই নিয়ন্ত্রণ বিধি ৩০ জুলাই পর্যন্ত কার্যকর ছিল। বৃহস্পতিবার তা ১৫ আগস্ট পর্যন্ত বাাড়িয়ে দেওয়ার ঘোষাণা করলো রাজ্য |

নতুন নির্দেশিকায় জেলা প্রশাসন এবং পুলিশ কমিশনারেটদের নির্দেশ দেওয়া হয়েছে আইন যাতে যথাযথ ভাবে পালন করা হয় তাতে কড়া নজর রাখতে হবে। একই সঙ্গে মাস্ক পরা, দৈহিক দূরত্ব বজায় রাখা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি পালন করা হচ্ছে কি না সে ব্যাপারেও কড়াকড়িভাবে নজরদারি করার নির্দেশ দেওয়া হয়েছে।

 বৃহস্পতিবার রাজ্যের তরফে জারি করা ওই নির্দেশিকায় কর্মক্ষেত্রে কর্মচারীদের টিকাকরণের বিষয়েও গুরুত্ব দিতে বলা হয়েছে। বাড়ি থেকে কাজের বিকল্প বাড়ানোর পাশাপাশি, অফিসের নিয়মিত স্যানিটাইজেশন, কর্মীদের টিকাকরণ নিশ্চিত করার দায়িত্ব নিতে বলা হয়েছে কর্তৃপক্ষকেই। নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনে আইনি পদক্ষেপ করা হবে বলেও জানানাে হয়েছে নির্দেশিকায়।

আরও পড়ুন: Paddy researcher: উন্নতমানের ধান উৎপাদনে আমেরিকাকে পথ দেখাবেন বঙ্গতনয়

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters