White Fungus: Black ফাঙ্গাসের থেকেও নাকি মারাত্মক ক্ষতিকর White ফাঙ্গাস

Friday, 21 May 2021 02:33 PM
White fungus (Image Credit - Google)

White fungus (Image Credit - Google)

ভয়াল মহামারীর আশঙ্কা! ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার থাবা হোয়াইট ফাঙ্গাসের | দেশ জুড়ে করোনা মোকাবিলায় ত্রাহি ত্রাহি রব উঠেছে | উর্ধমুখী করোনা গ্রাফ সকলেরই মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে | এই সংকটময় পরিস্থিতিতে দুশ্চিন্তা বাড়িয়েছে ব্ল্যাক ফাঙ্গাস, বহু কোভিডজয়ী রোগীরা আক্রান্ত হয়েছেন এই রোগে | ইতিমধ্যেই, রাজস্থান ও তেলেঙ্গানা ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করেছে |

বাংলাতেও ব্ল্যাক ফাঙ্গাসের দাপট চলছে কম-বেশি | তবে, এবার আরও চিন্তা বাড়াচ্ছে হোয়াইট ফাঙ্গাস বা ক্যানডিডা অ্যালবিকানস | পাতায় সকলেই নয়া এই রোগের প্রাদুর্ভাবে আতঙ্কিত ।

তবে, জেনে নিন নতুন এই রোগের উপসর্গ -

চিকিৎসকদের মতে, যাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা একেবারেই কম, তারাই হোয়াইট ফাঙ্গাসের শিকার হচ্ছেন | বিশেষ করে, করোনা রোগীদের এই নতুন উপসর্গে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি | অবশ্যই, যারা দীর্ঘদিন ধরে স্টেরয়েড নেন বা ক্যান্সার রোগী, তাদের ক্ষেত্রে এই উপসর্গ খুবই ভয়ের | সাইনাস, শ্বাসনালি, ফুসফুস, কিডনি, মূত্রনালি, জননাঙ্গে মূলত এই ছত্রাক আক্রমণ চালায়।

হোয়াট ফাঙ্গাসের উপসর্গ (Symptoms of White Fungus):

ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গের সাথে প্রায় কিছুটা মিল রয়েছে এই হোয়াইট ফাঙ্গাসের| শ্বাসকষ্ট, জননাঙ্গে জ্বালা, পা ফুলে যাওয়া এবং মাথা যন্ত্রণার মতো কিছু উপসর্গ দেখা দেয় | আবার অনেকের করোনার মতো উপসর্গও দেখা যায়। সেক্ষেত্রে বারবার আরটি পিসিআর টেস্টের রিপোর্ট নেগেটিভ এলেও রোগ সারে না। তবে চিকিৎসকদের মতে, সেই সময় এক্স-রে কিংবা সিটি স্ক্যানের মাধ্যমে এই রোগ ধরা পড়তে পারে।

ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ (Symptoms of Black Fungus):

সম্প্রতি, ব্ল্যাক ফাঙ্গাস চেনার কিছু গাইডলাইন জারি করেছে এইমস (AIIMS),

অনেক সময়, নাক থেকে রক্তের জমাট অংশ বের হতে দেখা যায়।নাক বন্ধ থাকা, চোখে যন্ত্রণা ও মাথার যন্ত্রণা দেখা যায়। চোখের চারপাশে ফোলাভাব থাকে। দুটি করে ভিশন আসে চোখে। চোখ লাল হয়, চোখ বন্ধ করতে সমস্যা হয়। এমন অবস্থায় মুখ অসাড় হতে শুরু করে। কোনও কিছু চিবোতে বা মুখ খুলতে সমস্যা হবে। মুখের ভিতর ফুলে ওঠে, দাঁত পরে যায় |

হোয়াইট ফাঙ্গাসে কারা আক্রান্ত হচ্ছেন?

সাধারণত, ৬ বছরের নিচের শিশু এবং অন্তঃসত্ত্বারাও হোয়াইট ফাঙ্গাস রোগে আক্রান্ত হচ্ছেন । এই রোগের প্রভাবে ফুসফুসজনিত সমস্যা তৈরি হতে পারে। পেট, যকৃত, মস্তিষ্ক, নখ, ত্বক এবং গোপনাঙ্গেও ক্ষতি করতে পারে হোয়াইট ফাঙ্গাস। ইতিমধ্যে, পাটনা, বিহারে হোয়াইট ফাঙ্গাসে আক্রান্ত রোগীর খোঁজ পাওয়া গিয়েছে। স্বাস্থ্যদপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী বাংলায় ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের খোঁজ মিললেও হোয়াইট ফাঙ্গাসের শিকার এখনও কেউ হননি।

আরও পড়ুন - অর্থকরী ফসল হিসাবে তুলো চাষ করে দ্বিগুন উপার্জন করুন

ব্ল্যাক ফাঙ্গাস দেখা দিলে, করণীয় কি? (Primary precautions for Black Fungus)

ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গের মতো কোনও উপসর্গ শরীরে দেখা দিলেই তৎক্ষণাৎ ইএনটি চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা জানিয়েছে এইমস। নিত্যদিন নিজের ব্লাডসুগার লেভেল মাপতে হবে |এইমসের চিকিৎসকরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ দেখলে নিজে থেকে কোনও ওষুধ খাওয়া ঠিক হবে না। তবে কোনও গুরুতর রোগের ওষুধ যদি চলতে থাকে, তাহলে তা চলতে দেওয়া ভালো। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে সিটিস্ক্যান করানো যেতে পারে।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - International Tea Day _ আন্তর্জাতিক চা দিবস কেন পালন করা হয় জানেন কি?

English Summary: White Fungus: White fungus is more harmful than black fungus

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.