মমতা ব্যানার্জী: ২০ শতাংশ খরচ করে কেন্দ্রকে ফসল বীমার জন্য ক্রেডিট নিতে দেবো না

Thursday, 03 January 2019 01:00 PM

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বুধবার পশ্চিমবঙ্গের কৃষকদের ফসলের বীমা প্রদানের মিথ্যা দাবিতে কেন্দ্রকে অভিযুক্ত করেছেন কারণ রাজ্য সরকারকে বীমা পরিশোধের ৮০ শতাংশ ব্যয় বহন করতে হয়। টিএমসি প্রধান বলেছেন যে এখন থেকে রাজ্য সরকার পুরো পরিমাণ অর্থ পরিশোধ করবে কারণ কেন্দ্রীয় সরকার ফসল বীমা প্রকল্পের জন্য শুধুমাত্র ২০ শতাংশ ব্যয় করে এবং তার জন্য কেন্দ্রকে সম্পূর্ণ কৃতিত্ব নিতে দেবে না।

"কৃষক বন্ধু প্রকল্প সম্বন্ধে আরও জানতে এই লিংকে ক্লিক করুন"

"আমরা প্রকল্পটি তাদের নামের সাথে ট্যাগ করতে দেবোনা যখন প্রিমিয়াম পরিমাণের মাত্র ২০ শতাংশ ভাগ করে তখন ফসল বীমা মত একটি আবেগপূর্ণ সমস্যা নিয়ে কেন্দ্রকে রাজনীতি করার অনুমতি দেব না। বর্তমানে ফসল বীমা পরিমাণে ৮০ শতাংশ রাজ্য বহন করছে এবং আমরা ভবিষ্যতে পুরো অর্থ পরিশোধ করবো," বীরভূম জেলার প্রশাসনিক বৈঠকে ব্যানার্জী বলেছেন।

নির্বাচন মরশুমের আগে কৃষক-বান্ধব ছবি তুলে ধরার জন্য, গত সপ্তাহে রাজ্যের 71.23 লক্ষ কৃষকের জন্য মমতা ব্যানার্জী অনেকগুলো প্রকল্প ঘোষণা করেছিলেন। কৃষক বন্ধুর পরিকল্পনায়, কৃষকের মৃত্যু ঘটলে তার উত্তরাধিকারী 18-60 বছর বয়সের হলে সরকার সেই পরিবারকে ২ লাখ টাকা প্রদান করবে। একক ফসল বাড়ানোর জন্য একজন কৃষককে বছরে প্রতিটি একরের জন্য 5000 টাকা দেবে বলে ঘোষণা করেন। এই প্রকল্পের আওতায় প্রতি একর একক ফসলের জন্য বছরে দুইবার ২500 টাকা কৃষক পাবে।

তিনি ‘জলা ধরো জল ভরো' প্রকল্পেও জোর দিয়েছিলেন, যা খরা-প্রবণ অঞ্চলে রাজ্য সরকারের একটি বৃষ্টির পানি সংগ্রহের প্রকল্প। তিনি বরিষ্ঠ জেলা কর্মকর্তাদের বলেন “বিশেষ করে খরা-প্রবণ এলাকায় এই প্রকল্পে বিশেষ চাপ দিন।” তিনি গভীর নলকূপের সুপারিশ করেন যা ফেব্রুয়ারি থেকে শুরু করা উচিত।

তথ্য সংগ্রহ - ইন্ডিয়ান এক্সপ্রেস

- অভিষেক চক্রবর্তী (abhishek@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.