Delta Variant Fear: আতঙ্কের অন্য নাম ডেল্টা ভ্যরিয়েন্ট!

Corona Warriors
Corona Warriors

করোনা অতিমারীতে জর্জরিত গোটা বিশ্ব সহ আমাদের দেশ। প্রথম ঢেউ গিয়ে এখন দ্বিতীয় ঢেউও শেষের পথে।  কিন্তু মানুষের মনে এখন অন্য ভয়! ডেল্টা ভ্যারিয়েন্টের থাবা ক্রমশ এগিয়ে আসছে মানব সভ্যতার দিকে। এই অশনি সংকেত একদমই ভালো ভাবে নিচ্ছেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'(WHO)-এর ডিরেক্টর ট্রেডস আধানম ঘেব্রেসাস। তাঁর মতে, ভারতে প্রথম পাওয়া সংক্রমক ডেল্টা ভ্যারিয়েন্ট বিশ্বের প্রায় ১০০ টি দেশে খুব দ্রুত ছড়িয়ে পড়েছে। 

তাঁর মতে এই ডেল্টা ভাইরাসের রূপ এখনো দিনকে দিন বিকাশ ও রূপান্তরিত হচ্ছে। বর্তমানে ভারতে তথা গোটা বাংলায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অনেক অংশে কমে এলেও, ডেল্টা ভ্যারিয়েন্ট এখন গোটা দেশবাসীর মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। গবেষকরা জানিয়েছেন এই ডেল্টা ভ্যারিয়েন্টের উপসর্গও কিন্তু অনেকটা আলাদা। সাধারণত যেই উপসর্গগুলি দেখা দিলে করোনা বলে ধরা হয়, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যক্তির সেই উপসর্গ নাও দেখা দিতে পারে। এখন পর্যন্ত ভারত সহ গোটা বিশ্বের ৪১ টি দেশে এই ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি মিলেছে। ইউরোপ মহাদেশের ব্রিটেন, আমেরিকাতেও ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন অনেকেই। ভারতের ১১ টি রাজ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের করাল থাবা ইতিমধ্যেই নেমে এসেছে।

সাধারণত করোনা আক্রান্তদের যেরকম মাথা ব্যথা, সর্দি, জ্বর, কাশির মতো উপসর্গ দেখা দেয়, বিশেষজ্ঞদের কথা অনুযায়ী, ডেল্টা ভ্যারিয়েন্টে কেউ আক্রান্ত হলে এই উপসর্গগুলি দেখা দেবে তার কোনো মানে নেই। ফলে উপসর্গ ধরা না দেওয়ার কারণে করোনার এই বিশেষ ভ্যারিয়েন্ট  আক্রান্তদের ধরা পড়ার সম্ভাবনা কমে আসবে। স্বাভাবিক ভাবেই সংক্রমণ দ্রুত ছড়িয়েও পড়বে।

গবেষকরা অনুমান করছেন জুলাই থেকে অগাস্ট মাসে করোনার থার্ড ওয়েভ নিয়ে ডেল্টা ভ্যারিয়েন্ট ভারতে মারাত্মক ভাবে ছড়িয়ে পড়বে। এই ভ্যারিয়েন্ট সেপ্টেম্বর-অক্টবর নাগাদ নিজের সর্বগ্রাসী রূপ নিয়ে দেশের মানুষের কাছে ধরা দেবে। 

আরও পড়ুন - Corona 3rd Wave: করোনার তৃতীয় ঢেউ নিয়ে রইলো কিছু গুরুত্বপূর্ণ তথ্য

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters