World Ozone Day : কেন পালন করা হয় এই দিন? জেনে নিন এর ইতিহাস, গুরুত্ব এবং থিম

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
World Ozone Day (Image Credit - Google)
World Ozone Day (Image Credit - Google)

প্রতি বছর, বিশ্বজুড়ে নতুন তাপমাত্রা রেকর্ড করা হয় এবং এই বছরও তার ব্যতিক্রম হয়নি। আর্কটিক সার্কেল, কানাডা এবং স্ক্যান্ডিনেভিয়া থেকে উত্তর আফ্রিকা, ইরান, জাপান এবং ভারত পর্যন্ত উচ্চ তাপমাত্রা এবং চরম তাপপ্রবাহ রেকর্ড করা হয়েছিল। স্পষ্টতই, যেমন তাপমাত্রা বৃদ্ধি পায়, তেমনি এসি এবং রেফ্রিজারেটর ব্যবহারের চাহিদাও বৃদ্ধি পায়।

বিশ্ব ওজোন দিবস প্রতি বছর ১৬ সেপ্টেম্বর সারা বিশ্বে পালিত হয়। ১৯৮৭ সালে অনুষ্ঠিত আন্তর্জাতিক ওজোন দিবস, যেমন Montreal Protocol’ –এর সাথে একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট সংযুক্ত রয়েছে। এটি জাতিসংঘের ২৪ টিরও বেশি সদস্য দেশগুলির একটি সফল সহযোগিতা, সিএফসি (ক্লোরোফ্লুরোকার্বন) এবং অন্যান্য বিপজ্জনক পদার্থের ব্যবহার হ্রাস করার অঙ্গীকার গৃহীত হয়, যা বায়ুমণ্ডলে ওজোন স্তরের ক্ষতির কারণ।

ওজোন স্তর এবং এর ক্ষয় সম্পর্কে তথ্য :

ওজোন স্তরে ওজোন গ্যাসের তুলনামূলকভাবে বেশি ঘনত্ব থাকে এবং সূর্য থেকে পৃথিবীতে পৌঁছানো অতিবেগুনী বিকিরণের অধিকাংশ শোষণ করে। ওজোন স্তরের বিশ্বব্যাপী অবনতি ঘটে চলেছে, এই তীব্র অবক্ষয়কে 'ওজোন হোল' বলা হয়।

আমরা কেন ওজোন দিবস পালন করি?

পরিবেশবান্ধব পরিবেশে আমাদের আগামী প্রজন্ম বেঁচে থাকার জন্য, জৈব বৈচিত্র্য রক্ষা এবং টিকিয়ে রাখা অপরিহার্য। দূষিত প্রকৃতি মানবজাতির অগ্রগতির জন্য বিপজ্জনক।

বিশ্ব ওজোন দিবস উদযাপনের সবচেয়ে চমৎকার উপায় হল একটি লাইভ ইভেন্টের মাধ্যমে কার্যত ব্যাপক জনসমাগম করা এবং কিভাবে CFC আমাদের ওজোন স্তর ধ্বংস করে সে সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া।

শিক্ষা প্রতিষ্ঠানগুলি ওজোন স্তর সংরক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করে পরিবর্তন আনতে পারে।

২০২১ ওজোন দিবসের থিম কী (World Ozone Day Theme 2021) ?

"মন্ট্রিল প্রটোকল- আমাদের রক্ষা, আমাদের খাদ্য এবং ভ্যাকসিনগুলি ঠান্ডা রাখা" বিশ্ব ওজোন দিবস ২০২১-এর প্রতিপাদ্য। মন্ট্রিল প্রটোকল তার কাজটি খুব ভালোভাবে করেছে, এটি এখনও পর্যন্ত সবচেয়ে সফল পরিবেশগত চুক্তিগুলির মধ্যে একটি।

ওজোন-ক্ষয়কারী উপাদানগুলিকে পর্যায়ক্রমে নির্গত করার জন্য একটি যৌথ বৈশ্বিক প্রচেষ্টার অর্থ হল যে ওজোন স্তরের হোল নিরাময় করার চেষ্টা চলছে, পরিবর্তে, মানুষের স্বাস্থ্য, অর্থনীতি এবং সমগ্র বাস্তুতন্ত্রকে রক্ষা করার প্রচেষ্টা।

বিশ্ব ওজোন দিবসের তাৎপর্য ২০২১ :

যেমন আমরা জানি, পৃথিবীর বায়ুমণ্ডলের স্ট্রাটোস্ফিয়ারে ওজোন স্তর নামে একটি প্রতিরক্ষামূলক স্তর বিদ্যমান এবং এটি ক্ষতিকর UV রশ্মিগুলিকে শোষণ এবং পৃথিবীর পৃষ্ঠে প্রবেশ করতে বাধা দেওয়ার কাজ করে।

মন্ট্রিল প্রটোকল ওজোন স্তর সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিল্পায়নের বৃদ্ধি এবং দূষণ বৃদ্ধির সাথে সাথে ক্ষতিকারক পদার্থ আমাদের চারপাশের বাতাসের মানকে আরও খারাপ করেছে।

শুধু তাই নয়, এটি ওজোন স্তরের ঘনত্ব হ্রাস করতে সহায়ক। অ্যান্টার্কটিক অঞ্চলে প্রথম ওজোন হোল চিহ্নিত করা হয়েছিল।

আরও পড়ুন - Terrace Farming Care – কীভাবে করবেন ছাদ বাগানের পরিচর্যা, জেনে নিন ছাদবাগানের রোগ পোকা নিয়ন্ত্রণ ব্যবস্থা

প্রোটোকল বাস্তবায়নের সাথে সাথে, পৃথিবী প্রতি দশকে ১ থেকে ৩ শতাংশ হারে নিরাময় শুরু করেছে, (যা ২০০০ সাল থেকে গণনা করা হয়েছে)।

এর বাইরে, আমাদের অবশ্যই প্রচেষ্টা গ্রহণ করতে হবে এবং ওজোন স্তর সংরক্ষণে সচেতনতা ছড়িয়ে দিতে হবে। আসুন এই বিশ্ব ওজোন দিবসে ওজোন স্তর রক্ষা এবং পৃথিবীতে জীবন বাঁচানোর শপথ নিই! এটি রক্ষা করুন এবং নিজেকে রক্ষা করুন !

আরও পড়ুন - Terrace Farming – বাগানের শখ রয়েছে? কীভাবে করবেন ছাদ বাগান? জেনে নিন কোন কোন পদ্ধতিতে করতে পারেন ছাদ বাগান

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters