পশ্চিমবঙ্গে হিটওয়েভের পরিস্থিতি, অপরদিকে ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা, কেমন থাকবে আগামীকালের আবহাওয়া

Friday, 02 April 2021 04:37 PM
Weather update (Image Credit - Google)

Weather update (Image Credit - Google)

দেশজুড়ে আবহাওয়ার ক্রমান্বয়ে দ্রুত পরিবর্তন হচ্ছে। দিল্লি-এনসিআর সহ উত্তর ভারতে মানুষ ধূলিঝড়ের সম্মুখীন হচ্ছে, আবার অনেক রাজ্যে বৃষ্টি এবং তুষারপাতের কারণে আবহাওয়ার ক্রমশ পরিবর্তন ঘটছে।

আবহাওয়া অধিদফতরের (IMD) মতে, আগামী ৪৮ ঘন্টার মধ্যে আবহাওয়ার অনেক পরিবর্তন হতে চলেছে। পশ্চিমবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় হিটওয়েভের পরিস্থিতি দিনের বেলায় অবিরত থাকলেও রাতের দিকের আবহাওয়ায় ঘটবে পরিবর্তন। বঙ্গোপসাগর উপকূলের উপর ঘূর্ণিঝড় থাকায় রাতে পারদ অনেকটাই কমবে বলে অনুমান করা হচ্ছে। একই সাথে আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী ২৪ ঘন্টার মধ্যে হিমালয় রাজ্যের উচ্চতর পার্বত্য অঞ্চলে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।  

দক্ষিণ-পূর্ব আরব সাগর এবং তৎসংলগ্ন ভারত মহাসাগরের ভূমধ্যসাগরের উপর নিম্নচাপের অঞ্চল রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর উপকূলের উপরও ঘূর্ণিঝড় রয়েছে। এর প্রভাবে, একটি নিম্নচাপের অঞ্চল পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে গঠন হতে পারে এবং পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে এই তা আরও কার্যকর হয়ে উঠবে। জম্মু ও কাশ্মীর ও এর সংলগ্ন লাদাখ –এ পশ্চিমা ঝঞ্ঝার জন্য বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। একটি ঘূর্ণিঝড় মধ্য পাকিস্তান এবং তৎবর্তী পশ্চিম রাজস্থান জুড়ে রয়েছে। অপরদিকে একটি ঘূর্ণাবর্ত পূর্ব উত্তর প্রদেশ থেকে বিহার পর্যন্ত প্রসারিত হচ্ছে।  

পরবর্তী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়ার ক্রিয়াকলাপ - 

আগামী ২৪ ঘন্টা সময়কালে পশ্চিম হিমালয়ের রাজ্যগুলিতে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। বিগত রাত থেকে পাহাড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং হালকা তুষারপাত অব্যাহত রয়েছে। এই সময় উত্তর-পূর্ব ভারতের রাজ্যে বৃষ্টি হচ্ছে। উত্তর-পূর্ব রাজ্যগুলিতে ১ লা এপ্রিল পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সাথে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। নিচু অঞ্চলে ভূমিধ্বস এবং বন্যার সম্ভাবনাও রয়েছে।

কেরালায় সম্ভবত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। রাজস্থানের পশ্চিমাঞ্চলে তাপ প্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। পূর্ব রাজস্থান, মধ্য প্রদেশ, বিদর্ভ ও ওড়িশায়ও দু'এক জায়গায় লু-প্রবাহের পরিস্থিতি দেখা দিতে পারে। উত্তর-পশ্চিম দিক থেকে প্রতি ঘন্টা ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে প্রবল বাতাস, পরবর্তী ৩-৪  দিনের জন্য অবিরত থাকবে ।

আরও পড়ুন - সকাল থেকেই কুয়াশা ঘেরা সকাল কখন বৃষ্টি হবে? জানুন আগামীকালের তাপমাত্রা

English Summary: Heat wave in West Bengal, what will be the weather tomorrow

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.