বৃষ্টিপাত অব্যাহত ( Weather Forecast) থাকলেও বাতাসে বাড়ছে আর্দ্রতা অস্বস্তিতে রাজ্যবাসী

Wednesday, 01 July 2020 06:34 PM

দক্ষিণ পশ্চিম বর্ষা জুলাই শুরুর আগেই দেশের প্রায় সকল রাজ্যে অনুপ্রবেশ করেছে। স্বাভাবিকভাবেই বর্ষার প্রভাবে শুরু হয়েছে বৃষ্টিপাত, তবে বৃষ্টিপাত প্রচুর পরিমাণে হলেও বাতাসে রয়েছে আর্দ্রতা। রাজধানী দিল্লিতে, ২৫ শে জুন বর্ষার প্রবেশ ঘটে, মাঝারি বর্ষণে দিল্লির বাসিন্দারা কিছুটা উত্তাপ থেকে স্বস্তি পেয়েছিল, তবে এখন আবার বাড়ছে উত্তাপ। পশ্চিমবঙ্গ, দিল্লি সহ বিভিন্ন রাজ্যে বৃষ্টিপাত অব্যাহত থাকলেও বাতাসের আর্দ্রতাজনিত কারণে অস্বস্তিতে রয়েছে মানুষ। পশ্চিমবঙ্গে আজকের তাপমাত্রা ৩৩ ডিগ্রী সেন্টিগ্রেড। বাতাসে আর্দ্রতার পরিমাণ রয়েছে ৬৭%।

পশ্চিমবঙ্গ ও অন্যান্য রাজ্যে বৃষ্টিপাত (Rainfall in West Bengal and other states) –

আবহাওয়া দফতরের প্রকাশিত তথ্য অনুযায়ী, মধ্য পাকিস্তান থেকে রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, পাঞ্জাব থেকে বঙ্গোপসাগর পর্যন্ত যে নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছিল, তার প্রভাবে উত্তর ওড়িশায় সৃষ্ট হয়েছিল ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে বলে পূর্বেই তথ্য দিয়েছিলেন আবহাওয়াবিদরা। একদিকে বর্ষা এবং অন্যদিকে এই ঘূর্ণাবর্তের প্রভাবেই পূর্ব দিক থেকে রাজ্যে ঢুকেছে প্রচুর জলীয়বাষ্প। ফলে সারা সপ্তাহ জুড়েই রাজ্যের আকাশ কখনও মেঘলা, কখনও রৌদ্রোজ্জ্বল থাকলেও হালকা থেকে ভারী বৃষ্টি এবং বিশেষত উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টিপাত সংঘটিত হয়েছে। তবে এই ঘূর্ণাবর্ত এবার ক্রমশই শক্তিশালী হয়ে উঠেছে। পূর্ব-বিহার থেকে উপকূলীয় ওড়িশা হয়ে কর্ণাটক থেকে কেরালার উপকূলে তা প্রসারিত হচ্ছে।

আবহাওয়া অধিদফতর বিহার সহ উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে আগামী দু'দিন মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে পূর্ব অঞ্চল, কোঙ্কন এবং গোয়ার কয়েকটি অংশ, উপকূলীয় কর্ণাটক, কেরল ও আসামে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সাথে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

পরবর্তী ২৪ ঘন্টায় বৃষ্টিপাতের সম্ভবনাময় অঞ্চল (Chance of rain in next 24 hours)-

পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, গুজরাট, কোঙ্কন এবং গোয়া, উপকূলীয় কর্ণাটক, কেরালা এবং আসামের পূর্ব অংশগুলিতে আন্দাজান ও নিকোবর দ্বীপপুঞ্জ, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, অভ্যন্তরীণ অঞ্চলে ঝড় এবং বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। মহারাষ্ট্র, তেলেঙ্গানা, কর্ণাটক, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, উত্তর প্রদেশের পূর্ব ও মধ্য অঞ্চল, উত্তর ভারতের রাজ্য, উত্তর ও মধ্য রাজস্থান এবং পাঞ্জাব ও হরিয়ানায় কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তামিলনাড়ু এবং লাক্ষাদ্বীপে হালকা বৃষ্টিপাতের সাথে কিছু অংশে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে পশ্চিম রাজস্থানের প্রায় সব জায়গাতেই শুষ্ক আবহাওয়া থাকবে।

Image Source - Google

Related Link - রাজ্যের সকল মানুষ পাবেন (Free ration till next year) আগামী বছর পর্যন্ত বিনামূল্যে রেশন

অটল পেনশন যোজনায় (Atal Pension Yojana- Pension Scheme) এখন পাবেন বিশেষ সুবিধা, মাসিক ৫০০০ টাকা পর্যন্ত পেনশন

গ্রাম হোক বা শহর নামমাত্র বিনিয়োগে শুরু করুন এই ব্যবসা (Nominal investment, huge profit), মুনাফা হবে প্রচুর

English Summary: Todays Weather Forecast: Thunderstorm & rain is continued in some states but humidity is increasing in the air

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.