‘দেহ’ মানুষেরই, ভিনগ্রহীর নয়

Monday, 01 January 0001 12:00 AM

আকারে হাতের তালুর মতো লম্বা, মাথার উপরের অংশটা সরু, মুখ ও চোয়াল ঠিক ভাবে তৈরি হয়নি- অদ্ভুতদর্শন এরকম একটি কঙ্কাল চিলি থেকে উদ্ধার হয়েছিল ১৫ বছর আগে। আকার দেখে প্রশ্ন উঠেছিল, কঙ্কালটি ভিনগ্রহের কিনা। বিস্তর গবেষণার পর ইতি পরল সেই জল্পনায়। গবেষকদের দাবি- ভিনগ্রহের প্রাণীর নয়, এই কঙ্কাল মানুষেরই

২০০৩ সালে চিলির আটাকামা মরুভূমির লা নো্রিয়া নামে এক পরিত্যক্ত শহরে খুজে পাওয়া গিয়েছিল মাত্র ৬ ইঞ্চি (১৫ সেন্টিমিটার) লম্বা এই কঙ্কালটি। কঙ্কালটির নামকরণ করা হয় ‘আটা’। প্রথমে অনুমান করা হয়েছিল, এটি ২২ মাসের ভ্রূণের কঙ্কাল। পরে ভাবা হয়, কঙ্কালটি ৬-৮ মাসের কোন শিশুর। কিন্তু মাথাটি অদ্ভুত, বুকে পাজরের সংখ্যা কম, ১২ টির পরিবর্তে ১০ টি- তাতেই জল্পনা শুরু হয় কঙ্কালটি ভিনগ্রহের কোন প্রাণীর।

মুলত ডি এন এ বিশ্লেষণ করেই সমাধান এ পৌঁছেছেন গবেষকরা। সম্প্রতি যে রিপোর্ট তারা প্রকাশ করেছেন, তাতে বলা হয়েছে কঙ্কালটি এক মহিলার। হারের গুরতর অসুখ ছিল তার, তাই এমন ক্ষুদ্র দেহাবয়ব।

Courtesy - The New York Times 

- জয়তী দে 

English Summary: Alien

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.