অ্যান্টার্কটিকাতে রেকর্ড এবার ইসরোর মঙ্গলার

Saturday, 07 July 2018 01:48 PM

তাপমাত্রা যেখানে মাইনাস ৯০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, সে অ্যান্টার্কটিকাতে টানা ডিসেম্বর(২০১৬-২০১৭ এর ডিসেম্বর) কাটিয়ে রেকর্ড করলেন ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর মহিলা বিজ্ঞানী ৫৬ বছর বয়সী মঙ্গলা মনি।

দক্ষিণ মেরুর ভারতীয় গবেষণা কেন্দ্র “ভারতী”-তে ২৬ জনের একটি দলকে নিয়ে ২০১৬-র নভেম্বরে পৌঁছেছিলেন মঙ্গলা। ইসরো সেই প্রথম কোন মহিলা বিজ্ঞানীকে সেখানে পাঠায়। সম্প্রতি সফলভাবে মিশনটিকে সম্পূর্ণ করেই দেশে ফিরেছেন মঙ্গলা। সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন গ্রীষ্মের সময় বছরের বাকি মাসগুলোর জন্য খাবার ও জ্বালানি সংগ্রহ করে রাখতে হত তাদের। তা ছাড়া প্রথামাফিক সমস্ত বর্জ্য জমিয়ে রাখা হত। দক্ষিন মেরুকে পরিবেশ দূষণের হাত থেকে বাঁচাতে বর্জ্য সেখান থেকে নিয়ে এসেছেন তারা। হায়দ্রাবাদের ন্যাশানাল রিমোট সেন্সিং সেন্টারের অধিকর্তা ডঃ ওয়ান ভি এন কৃষ্ণমূর্তি জানান, মঙ্গলা ও তাদের দলের কাজই ছিল মেরুপ্রদেশের উপর নজর রেখে এমন কৃত্রিম উপগ্রহগুলির তথ্য সংগ্রহ করে আনা। কারন দক্ষিন মেরুই একমাত্র জায়গা যেখান থেকে ১৪ টি গ্রহ-উপগ্রহের কক্ষপথ স্পষ্ট দেখা যায়।

- জয়তী দে

English Summary: antarctica

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.