প্ল্যান্টবেস ডায়েটের উপকারিতা

Monday, 28 January 2019 02:52 PM

গবেষকরা বলছেন 'প্ল্যান্ট বেসড ডায়েট' শুরু করলে অনেক রোগ দূরে রাখা সম্ভব। অনেক দিন ধরেই বিশ্বের বিভিন্ন প্রান্তে এই ডায়েট জনপ্রিয় জলেও সম্প্রতি ভারতে এসেছে এই 'প্ল্যান্ট বেসড ডায়েট'। এই ডায়েটে যে কোন ধরনের আমিষ খাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ।

অনেকেই সুস্থ জীবনযাপনের লক্ষ্যে 'প্ল্যান্ট বেসড ডায়েট' শুরু করলেও অল্প দিনের লক্ষ্যভ্রষ্ট হন অনেকেই। রাতারাতি 'প্ল্যান্ট বেসড ডায়েট' শুরু করার পরে তা চালিয়ে যাওয়ার কিছু সহজ টোটকা থাকল এই প্রতিবেদনে।

লক্ষ্য

‘প্ল্যান্ট বেসড ডায়েট' শুরু করার পরে তা চালিয়ে যাওয়ার জন্য শুরুতেই একটি সঠিক লক্ষ্য বা প্রেরনা থাকা প্রয়োজন। তা না থাকলে এই ডায়েট শুরুর পরে বেশিদিন চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। শুরুতে ফিট থাকা বা সুস্থ থাকা লক্ষ্য রেখে ‘প্ল্যান্ট বেসড ডায়েট' চালিয়ে যেতে পারেন। 

বেশি খান

‘প্ল্যান্ট বেসড ডায়েট' পেটের মধ্যে কম সময় থাকে। সহজেই হজম হয় এই খাবার। তাই আগের থেকে অনেক বেশি খেতে শুরু করতে হবে আপনাকে। নয়ত দুর্বল অনুভব করবেন। বেশি করে আল, বিন, সালাড ও তাজা ফল খেতে থাকুন।

আরও পড়ুন সারাদিনের শক্তি সঞ্চয় ব্রেকফাস্ট টেবিলে

ঘরে স্বাস্থ্যকর খাবার রাখুন

রান্না ঘরে বেশি করে স্বাস্থ্যকর খাবার রাখুন। বাজারে গেলে বেশি করে ফল ও সবুজ শাক-শব্জি কিনুন। ঘর থেকে বেরনোর সময় ব্যাগে আপেল অথবা কলা রাখুন। খিদে পেলে রাস্তার খাবার না খেয়ে ফল খান।

বাইরে খাবার প্রস্তুত রাখুন

ঘর থেকে বেরনোর সময় ব্যাগে আপেল অথবা কলা রাখুন। খিদে পেলে রাস্তার খাবার না খেয়ে ফল খান। এছাড়াও ব্যাগে বিভিন্ন ধরনের ড্রাই ফ্রুট ও বাদাম রাখতে পারেন।

ধীরে ধীরে বদল করুন

এক দিনে ১০০ শতাংশ ‘প্ল্যান্ট বেসড ডায়েট' এ না গিয়ে ধীরে ধিরে বদল করুন। এতে আপনার শরীর এই বদল সহজেই মেনে নিতে পারবেন। খারা প্লেট থেকে ধীরে ধীরে মাছ মাংসকে বিদায় জানান।

ব্রেকফাস্ট দিয়ে শুরু করুন

শুরুতে দিনের প্রথম খাবার ‘প্ল্যান্ট বেসড ডায়েট' দিয়ে শুরু করুন। ব্রেকফাস্টের প্লেট থেকে আমিষ খাবার সম্পূর্ণ দূরে সরিয়ে দিন। দারুন স্মুদি বা স্যালাড খেয়ে দিন শুরু করতে পারেন।

- Sushmita Kundu (sushmita@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.