'বডি রিপেয়ারমেন্টে' রাতের খাবার কতটা জরুরি!?

Wednesday, 05 December 2018 11:55 AM

পুষ্টিকর এবং পেটভরা ব্রেকফাস্ট আপনার দিন শুরু করার জন্য অপরিহার্য। এই খাবারই সকাল থেকে আপনাকে কাজ করার শক্তি যোগায়। পুরো দিন কাজ করার পরে রাতে অবশ্য আমাদের শক্তির মাত্রা কমতে থাকে। তাই, সেই শক্তির মাত্রা স্বাস্থ্যকর পদ্ধতিতে পুনরুদ্ধার করার জন্য ডিনার খাওয়া আবশ্যিক যা অবশ্যই হালকা হতে হবে অথচ পুষ্টিতে ঠাসাও হতে হবে। শিয়াটেকে মাশরুম, তোফু, তিল বীজ, তুষার মটরশুটি এবং মুগবীজ অঙ্কুর যুক্ত করুন আপনার ডিনারে। ডি কে পাবলিশিং হাউসের বই 'হিলিং ফুডস' অনুসারে, “শিয়াটেক মাশরুম অ্যাডাপ্টোজেনিক হওয়ার জন্য বিখ্যাত, যার অর্থ তারা শরীরকে সব ধরণের চাপ থেকে দ্রুত পুনরুদ্ধার করতে সহায়তা করে। সয়াবিন থেকে তৈরি ম্যারিনেটেড তোফু হজম করাও সহজ।”

স্বাস্থ্য পুনরুদ্ধারকার করতে রাতের খাবারে যোগ করুন এই উপাদানগুলি - 

  • শিয়াটেক মাশরুমগুলিতে শক্তিশালী ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে যা চাপ এবং ক্লান্তি প্রতিরোধ করে। তাই এই রাতের খাবার তৈরি করার সময় এই মাশরুম অন্তর্ভুক্ত করা আবশ্যক।
  • অন্যদিকে, তোফু ট্রিপটোফোনের একটি ভাল উৎস, যা স্ট্রেস থেকে মুক্তি দেয় এবং আরও ভাল ঘুম হতে সাহায্য করে। ডিনারে তোফু আপনার ঘুমের মানের উন্নতি করতে পারে।
  • তিল বীজ উপকারী খনিজে সমৃদ্ধ যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী।
  • স্নো মটর ভিটামিন বি উপাদানে সমৃদ্ধ, যা মানসিক চাপ মোকাবিলায় প্রয়োজনীয় হরমোন উত্পাদন করে।
  • ভিটামিন বি এবং ম্যাগনেসিয়ামের ঠাসা মুগ বীজের অঙ্কুরও মানসিক চাপের লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

- Sushmita Kundu(sushmita@krishijagran.com)

English Summary: Body repairment at dinner

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.