কফি কি ব্রণর সম্ভবনা বাড়িয়ে তোলে?

Friday, 21 December 2018 08:10 PM

আমরা সবাই ব্রণ মুক্ত সুন্দর ত্বক পেতে চাই কিন্তু দূষণ এর কারণে তা বজায় রাখা সম্ভব হয় না অনেক সময়। এছাড়াও আমাদের রোজকার খাদ্য থেকেও ব্রণ হতে পারে. ব্রণ যে কোনো সময় হতে পারে এবং এটি যথেষ্ট অস্বস্তির কারণ হতে পারে। তাহলে আপনি যদি অনেক কিছু চেষ্টা করেও এর হাত থেকে মুক্তির উপায় না পেয়ে থাকেন তাহলে এবার একটু খাদ্য সচেতন হয়ে দেখুন কোনো ফল পান কিনা।

অনেক ধরণের খাবার যেমন দুধের তৈরী খাদ্য, মশলাদার ও তৈলাক্ত খাদ্য ব্রণর কারণ হতে পারে এবং শুনলে অবাক হবেন কফির কারণেও হঠাৎ আপনার ব্রণ হতে পারে। নিউট্রিশনিস্টদের  মতে, কফি বেশি খেলে ব্রণ হওয়ার সম্ভাবনা আরো বেড়ে যায় যদিও হরমোনের ভারসাম্য বজায় না থাকাটাই এর মূল কারণ। তাই প্রক্রিয়াজাত খাবার কম খেতে হবে ও খাবার এ চিনির পরিমান কম রাখতে হবে। পরিষ্কার স্বাস্থকর খাবার খেতে হবে এবং মরশুমি সবজি খেতে হবে।

ব্রণ কমানোর জন্য কফি একটু কম খেতে হবে। কফি এমন রাসায়নিক থাকে যা আমাদের স্ট্রেস হরমোন কে উদ্দীপিত করে এবং তা আমাদের ক্যালোরি গ্রহণ করার হার বাড়িয়ে তোলে যা অন্যদিকে ব্রণ হওয়ার সম্ভবনাকে বাড়িয়ে তোলে, যদিও মানসিক চাপ ব্রণ হওয়ার মূল কারণ নয়। আমরা সবাই জানি জল খাওয়া ভালো ত্বকের জন্য জরুরি. নিউট্রিশনিস্ট ডক্টর রুপালি দত্তর মতে বেশি কফি এবং কম খাবার খেলে অ্যাসিড এর পরিমান শরীরে বেড়ে যায় যার ফলে ডিহাইড্রেশন হয় এবং শরীরের বেশ কিছু জরুরি ভিটামিন এবং খনিজ বেরিয়ে যায়। এর ফলে ব্রণ হতে পারে এবং শরীর স্ফীত হয়ে যেতে পারে।

- Sushmita Kundu (sushmita@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.