মরণ আশঙ্কা!! খান ঝাল-মশলা, লঙ্কা!

KJ Staff
KJ Staff

অনেকের ধারণা, ঝাল-মশলাযুক্ত খাবার খেলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। প্রচলিত এ ধারণাটি ভুল প্রমাণিত হয়েছে। সাম্প্রতিক এক গবেষণা বলছে, প্রতিদিন ঝাল ও মশলাযুক্ত খাবার খেলে বিভিন্ন রোগ আক্রাম্ত হওয়ার আশঙ্কা কমবে। ফলে মৃত্যুঝুঁকিও কমবে। সম্প্রতি ‘ব্রিটিশ মেডিক্যাল জার্নাল’এ বিজ্ঞানীদের এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে গবেষকরা লেখেন, মশলাদার খাবার, বিশেষত তাজা বা শুকনো মরিচ ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিসের মতো জটিল রোগ থেকে রক্ষা করে মানুষের মৃত্যুঝুঁকি কমাতে সাহায্য করে।এছাড়া কাঁচা সবুজ লঙ্কায় থাকে প্রভূত ভিটামিন, যা শরীরের বিভিন্ন রোগ সারানো থেকে শুরু করে শরীরের ভিন্ন যন্ত্রের সঠিক চালনা ও হরমোনের সঠিক নিঃসরণেও সাহায্য করে, এছাড়া লঙ্কা আমাদের জিহ্বার স্বাদকোরকদের জাগিয়ে তোলে ও মুখের লালাগ্রন্থি থেকে লালা নিঃসরণে সাহায্য করে, যাতে খাবার খাওয়ার সময় খাবার সহজপাচ্য হয়। চীনা অ্যাকাডেমি অব মেডিক্যাল সায়েন্স’এর নেতৃত্বে একদল গবেষক ৩০ থেকে ৭৯ বছর বয়সসীমার মধ্যে ৪ লক্ষ ৮৭ হাজার ৩৭৫ জন মানুষের ওপর তাঁদের এই সংক্রাম্ত গবেষণাটি চালান। প্রতিদিন মশলাদার খাবার খাওয়ার সঙ্গে মানুষের মৃত্যুর কারণ ও ঝুঁকির বিষয়টি খতিয়ে দেখেন তাঁরা। তাতে দেখা গেছে, সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে যাঁরা প্রতিদিন মশলাদার খাবার খেয়েছেন তাঁদের মৃত্যুঝুঁকি, যাঁরা সপ্তাহে একবারেরও কম মশলাদার খাবার খেয়েছেন তাঁদের তুলনায় ১৪ শতাংশ কম। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই গবেষণায় একই ফল পাওয়া গেছে। যাঁরা অ্যালকোহল পান করেননি তাঁদের ক্ষেত্রে আরও বেশি ইতিবাচক ফলাফল এসেছে। গবেষকরা জানিয়েছেন, মরিচের প্রধান উপাদান ‘ক্যাপসাইসিন’ এর মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন-সি ও নানা পুষ্টিগুণ আছে। মরিচে উপস্থিত এই উপাদানটি এক্ষেত্রে মৃত্যুঝুঁকি কমাতে সহায়ক হয়।তবে অতিরিক্ত ঝাল-মশলা খেলে অঙ্কসময় পেটখারাপ হওয়ার সম্ভবনা থাকে,ও বেশি পরিমাণ মশলা ত্বকেরও ক্ষতি করে, ব্রণও, ফুসকুড়ি সহ বিভিন্ন সমস্যা উদ্ভূত হয়। তবে ঝাল- মশলা পরিমাণে খাওয়া শরীরের পক্ষে বিশেষ উপকারী বলে জানা গেছে।

- Sushmita Kundu 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters