Fish farming - মাছ চাষ করে গ্রামীণ বেকার যুবকরা আয় করতে পারেন অতিরিক্ত অর্থ

KJ Staff
KJ Staff
Fish Farming (Image Credit - Google)
Fish Farming (Image Credit - Google)

গ্রামীণ বেকার যুবকরা এই লকডাউনের সময়ে মাছ চাষের ব্যবসা শুরু করতে পারেন। মাছ এমন একটি জিনিস, যার চাহিদা কখনও কম হয় না। অর্থ রোজগারের জন্য এটি একটি ভালো মাধ্যম। চাষকৃত মাছ বাড়ি বাড়ি গিয়ে বিক্রয় করে যথেষ্ট অর্থ আয় করা যায়। বর্তমানে যে কোন জিনিস বিক্রয়ের সবচেয়ে বড় মাধ্যম হল অনলাইনে প্রচার। আপনি অনলাইনেও বিক্রয় করতে পারেন।

বাণিজ্যিক ভাবে সিলভার কার্প মাছ চাষের ব্যবসা শুরু করা খুব সহজ। আপনার পূর্ব অভিজ্ঞতা না থাকলেও এই মাছ বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করতে পারেন।এই মাছের বেঁচে থাকার হার অনেক বেশি এবং এই মাছগুলিকে খুব কম মানের খাবার খাওয়ানো যেতে পারে। এবং তারা অনেক অন্যান্য কার্প মাছ প্রজাতির তুলনায় দ্রুত বৃদ্ধি পায়। তবে, এখানে আমরা একটি বাণিজ্যিক রূপালী কার্প মাছ চাষের ব্যবসা শুরু এবং পরিচালনা সম্পর্কে আরও তথ্য বর্ণনা করার চেষ্টা করছি।

স্থান নির্বাচন (Place selection) – 

প্রথমতসিলভার কার্প মাছ চাষের ব্যবসা শুরু করার জন্য একটি খুব ভাল স্থান নির্বাচন করতে হবে। নির্বাচিত এলাকাটি সমস্ত ধরনের গোলমাল এবং দূষণ থেকে মুক্ত হতে হবে। এবং নির্বাচিত এলাকাটি  আবাসিক এলাকা থেকে অনেক দূরে থাকলে খুব ভাল হবে। কারণ জমির দাম আবাসিক এলাকায় অনেক বেশি। আপনার যদি ইতিমধ্যে পুকুর থাকে তাহলে আপনি বাণিজ্যিক ভাবে সিলভার কার্প মাছ চাষের ব্যবসা শুরু করতে পারেন। এছাড়াও এলাকাটি নির্বাচন করার সময় দেখে নিতে হবে সেখানে যেন পূর্ণ মাত্রায় সূর্যের আলো পাওয়া যায়।

পুকুর নির্মাণ আকার (Pond creation and size) - 

একটি ভাল জায়গা নির্বাচন করার পরে, একটি পুকুর নির্মাণ করতে হবে। সিলভার কার্প মাছ চাষের ব্যবসা শুরু করার জন্য মৃত্তিকা বা প্রাকৃতিক ভাবে তৈরি পুকুর ভাল বলে মনে করা হয়। কংক্রিট, প্লাস্টিক বা অন্যান্য ধরনের কৃত্রিম পুকুর এই মাছ উৎপাদনের জন্য ভাল নয়। সুতরাং, আমরা মাটির দ্বারা তৈরি পুকুর নির্মাণ করতে সুপারিশ করবোএবং পুকুরের আকার কমপক্ষে এক একর হলে বাণিজ্যিক ভাবে সিলভার কার্প মাছ চাষের ব্যবসায়ের জন্য ভাল। যদি আপনার বর্তমানে কোনো পুকুর বিদ্যমান  থাকে তাহলে তার মধ্যে মাছ চাষ করতে পারেন। দুটি পুকুর করলে ভালো হয়- একটি নার্সারি পুকুর আরেকটি প্রধান পুকুর।

পুকুরের প্রস্তুতি

পুকুর জল দিয়ে ভর্তি করার আগে মাছকে পুকুরে ছাড়ার  আগে আপনাকে পুকুর প্রস্তুত করতে হবে। আপনাকে পুকুরের মধ্যে জৈব অজৈব সার প্রয়োগ করতে হবে, এবং পুকুরে চুন প্রয়োগ করে জীবাণুমুক্ত করতে হবে।এই সম্পর্কে আরো তথ্যের জন্য আপনার নিকটতম  কোনো মৎস্য ইনস্টিটিউটের সাথে যোগাযোগ করুন।

বীজ সংগ্রহ (Seed collection) - 

প্রাকৃতিক সম্পদগুলির উপর নির্ভরতা ছাড়াই সিলভার কার্প মাছের বীজ কৃত্রিম প্রজনন থেকে সহজেই পাওয়া যায়, এবং অনেকগুলি হ্যাচারি থেকেও  পাওয়া যায়। সুতরাং, আপনি সহজেই আপনার নিকটতম হ্যাচারিগুলির থেকে তা সংগ্রহ করতে পারেন।

মাছের পালন (Fish farming) - 

মাছের বিশেষ যত্ন প্রয়োজন, কারণ এরা ছোট এবং সূক্ষ্ম হয়। এদের খাওয়ার ক্ষমতা দুর্বল এবং তারা বহিরাগত পরিবেশে পরিবর্তনের সাথে ভালভাবে মানাতে পারে না। সুতরাংসুস্থ ভাবে বেঁচে থাকার জন্য এবং স্বাস্থ্যকর মাছের জন্য সুনিয়ন্ত্রিত নিবিড় ব্যবস্থাগুলি প্রয়োজনীয়। 0 থেকে ৩০ দিনের জন্য নার্সারি পুকুরটিতে  সিলভার কার্প গুলিকে লালন করতে হবে।যখন তারা প্রায় থেকে ১২ সেমি  দৈর্ঘ্যে পৌঁছবে তখন তাদেরকে প্রধান পুকুরে রাখতে হবে।

প্রধান পুকুরের মধ্যে চাষ

তারা থেকে ১২ সেমি দৈর্ঘ্যে পৌঁছালে আপনি বড় পুকুরের মধ্যে মাছগুলিকে রাখতে পারেন। সিলভার কার্প মাছ সাধারণত অন্যান্য কার্প মাছ প্রজাতির সাথে রাখা হয়। প্রতি একরে ২৫,০০০ থেকে ৩০,০০০ মাছ হতে পারে।

প্রতিপালন

সাধারণত সিলভার কার্প মাছগুলি সোনালি বাদামী শেত্তলা, সবুজ শেত্তলা, হলুদ সবুজ শেত্তলা এবং নীল সবুজ শেত্তলাগুলি খায়। বিকল্প খাবার দেবার কোনো দরকার নেই। তবে যদি আপনি মাছের দ্রুত বৃদ্ধি চান তাহলে আপনাকে বিকল্প খাবার দিতে হবে।

সিলভার কার্প মাছ খুব দ্রুত বৃদ্ধি পায়। আপনি এক বছরের মধ্যে ভাল বৃদ্ধি আশা করতে পারেন। যদিও মাছটি আপনার পছন্দসই আকারে পৌঁছানোর পরে আপনি তা সংগ্রহ করতে পারেন। জাল ব্যবহার করে পুকুর থেকে মাছ ধরতে পারেন। বাজারের চাহিদা এবং মূল্যের ওপর নির্ভর করে আপনি মাছ চাষ করতে পারেন।

মার্কেটিং

রূপালী কার্প মাছ সাধারণত বাজারে তাজা কেনা হয়। তাই চাষের পরে বাজারে না যাওয়া অবধি এদেরকে বাঁচিয়ে রাখার চেষ্টা করতে হবে। বেশিরভাগ এলাকায় ট্রাক, নৌকা বা অন্যান্য যানবাহনগুলি  পরিবহন  হিসাবে ব্যবহৃত হয়। সুতরাং, মাছ চাষের পরে যত তাড়াতাড়ি সম্ভব বাজারে মাছ পাঠানোর চেষ্টা করুন।

আরও পড়ুন - Micro Livestock Farming - কৃষিকাজের সাথে বেশী আয় করতে চান? মাইক্রোলাইভ স্টক ফার্মিং-এ রয়েছে সুনিশ্চিত ভবিষ্যৎ

সিলভার কার্প মাছ চাষের ব্যবসায়ের উৎপাদন ব্যয়গুলি বিভিন্ন কারণে -যেমন শ্রম খরচ, চাষের সুবিধা, জল, বীজ, খাদ্য,  ও পরিবহণের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। তবে গড়ে, সিলভার কার্প মাছ চাষের ব্যবসা অত্যন্ত লাভজনক এবং আপনি খুব অল্প সময়ের মধ্যে ভাল লাভ করতে সক্ষম হবেন। ROI (বিনিয়োগের উপর ফেরত) অনুপাত খুব বেশী।

 আরও পড়ুন - Poultry farming - গ্রামীণ যুবকরা/মহিলারা কালো মুরগি চাষে আয় করুন প্রচুর অর্থ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters