ঘুমপাড়ানি খাবার

Saturday, 15 December 2018 04:29 PM

বিশেষজ্ঞরা বলছেন যে, ঘুমোতে যাওয়ার আগে শরীরচর্চা না করতে এবং সাথে এটাও বলছে ঠিক ঘুমোনোর আগেই কিছু না খেতে, না হলে শরীরে সুগারের মাত্রা বাড়তে পারে এবং আপনাকে পুরো রাত জেগে থাকতে হতে পারে। যদি রাতে ঘুমোতে অসুবিধা হয় তাহলে কয়েকটি খাবার আছে যা স্বাভাবিকভাবে আপনাকে ঘুম পাড়াতে পারে। সন্ধ্যার সময় খান অথবা সারাদিন ধরে সেগুলো খেতে পারেন যদি রাতের বেলায় ঠিকঠাকভাবে ঘুমোতে চান -

স্বাভাবিকভাবে নিদ্রাযাপন এর জন্য কিছু খাবারের তালিকা দেওয়া হল -

  1. উষ্ণ দুধ: দুধের মধ্যে ট্রাইপ্টোফান থাকে, একটি অ্যামিনো অ্যাসিড যা সেরোটোনিনে রূপান্তরিত হয়। এই যৌগ আপনার মস্তিষ্কের উপর শীতল প্রভাব ফেলে, যা ঘুমোতে সাহায্য করে।
  2. চেরি: চেরিগুলি মেলাটোনিন –এ ভরপুর থাকে, পাইনাল গ্রন্থি দ্বারা উত্পাদিত একটি হরমোন যা ঘুম-জাগ্রত চক্র নিয়ন্ত্রণ করতে পরিচিত। তবে, দিনে 10-12টার বেশী cherries না খাওয়াই ভালো।
  1. আলমন্ড: বাদামগুলির মধ্যে ট্রাইপ্টোফান এর সাথে ম্যাগনেসিয়াম সমৃদ্ধ থাকে। ম্যাগনেসিয়াম আপনার হৃদয় -এর তাল স্থিতিশীল রাখে এবং শরীর ঠান্ডা করে।
  2. কলা: কলা ট্রাইপ্টোফান, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামে ভরপুর থাকে যা ঘুমের পক্ষে খুবই উপযোগী। তাদের ভাল carb কন্টেন্টও আপনাকে স্বাভাবিকভাবেই ঘুম পাড়াতে কার্যকরী।
  3. ওটস্‌: ওটস্‌ -এ প্রচুর মেলাটোনিন থাকে। এটি আর একটি উপাদান যার ঘুম পাড়াতে জুড়ি মেলা ভার।

English Summary: Food induced sleep

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.