কতটা মূল্যের খাদ্য অপচয় করছেন তার হিসাব দেবে ফুড ওয়েস্ট ক্যালকুলেটর

Tuesday, 10 July 2018 12:51 PM

বর্তমানে সমগ্র বিশ্বে খাদ্য নিরাপত্তার জন্য বিভিন্নরকমের প্রচেষ্টা চলছে। এই খাদ্য নিরাপত্তার স্লোগান হল “যতটুকু আপনি খেতে পারবেন ঠিক ততটুকুই আপনার পাত্রে নিন, খাবার পর যেন আপনার প্লেটে সামান্যতম খাদ্য অবশিষ্ট না থাকে”। আপনি জানেন রোজ কত টাকার খাদ্য আপনি নষ্ট করেন? জানেন না, অবশ্য এই বিষয়টাকে নিয়ে কেউ চিন্তাও করে না।

ইউনাইটেড কিংডম-এর একটি খাদ্য-প্রযুক্তি কোম্পানি যার নাম “It’s Fresh!” তারা একটি উন্নত মানের গেজেট আবিষ্কার করেছেন। আসলে এটি একটি ক্যালকুলেটর যা ফেলে দেওয়া অপ্রয়োজনীয় খাদ্যের মূল্য নির্ধারণ করতে পারবে।

আমরা সবাই খাদ্যকে ফ্রিজে কিংবা কাপবোর্ডে রাখি এবং অনেক সময় তা খেতে ভুলে যাই, সেই খাদ্য উপাদান গুলি পড়ে পড়ে নষ্ট হয়। এই সব নষ্ট হয়ে যাওয়া খাদ্যবস্তুগুলির মোট মূল্য যদি আমরা জুরি তাহলে একবৎসরে সেই পরিমাণ বিশাল অঙ্কের রাশি হয়ে দাঁড়াবে। এখন থেকে প্রতিটি পরিবার তাদের নষ্ট হয়ে যাওয়া খাদ্যবস্তুর মূল্য যাচাই করতে পারবে এবং তারা এই যন্ত্রের মাধ্যমে বিচার করতে পারবে যে ঠিক কতখানি খাদ্য বস্তু তারা প্রতিমাসে নষ্ট করছে।

এই উন্নত মানের যন্ত্রাংশ, যেটি UK এর “IT’s Fresh!” সংস্থাটি তৈরি করেছে, এর সাহায্যে কোনো পরিবার দিনে ঠিক কত পরিমাণ তরিতরকারি ও ফলমূল রোজ নষ্ট হচ্ছে সেটা তারা নিজেরাই বুঝতে পারবে, এইভাবে তারা বছরে ঠিক কত টাকা ডাস্টবিনে ফেলে দিচ্ছে সেটা নিজেরাই দেখতে পাবে। শুধু যে খাদ্য  নষ্ট হচ্ছে তা নয় কত শক্তি যে নষ্ট হচ্ছে তাও নির্ণয় করা যাবে। এই ক্যালকুলেটরটি তৈরি হয়েছে মানুষ যাতে তাদের খাদ্যদ্রব্য নষ্ট কম করে। এখনকার হিসেবে শুধু ব্রিটেনেই প্রতি বৎসর ১৩ বিলিয়ন পাউন্ড মূল্যের খাদ্যদ্রব্য ডাস্টবিনে ফেলা হয়। যেখানে প্রায় অর্ধেক মূল্যের খাদ্য নষ্ট হয় প্রতি বাড়িতে যার বার্ষিক মূল্য প্রায় ৭০০ পাউন্ড। বর্তমান জনসংখ্যা বৃদ্ধির হার অনুসারে ২০৫০ সালের মধ্যে যে বাড়তি ২.৩ বিলিয়ন মানুষ বৃদ্ধি পাবে তাদের জন্য সমগ্র বিশ্বে মোট খাদ্য উৎপাদনের পরিমাণ বর্তমানের তুলনায় ৬০-৭০ শতাংশ অধিক হতে হবে ।

It’s Fresh সংস্থার প্রতিষ্ঠাতা মিঃ সাইমন লি বলেছেন “ আমরা আশা করবো আমাদের উন্নীত ক্যালকুলেটর এর সাহায্যে মানুষ তার অব্যবহৃত খাদ্যের পরিমাণ কমানোর চেষ্টা করবে, আমাদের মনে রাখা উচিত যে যদি খাদ্যকে আমরা নষ্ট করি তাহলে আমাদের সব কিছুই নষ্ট হয়ে যাবে”। 

- প্রদীপ পাল  

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.