সুগন্ধে কমান মানসিক চাপ

Monday, 20 August 2018 01:48 PM

সারা দিন কাজের চাপ, অফিসের ব্যস্ততা আর পরিবর্তিত জীবনযাত্রার কোপে ব্যক্তিগত সময় কমে যাওয়া— মনের উপর চাপ ফেলতে এই কারণগুলিই যথেষ্ট। শরীরচর্চা, মেডিটেশন থেকে খাদ্যাভ্যাসে পরিবর্তন, চাপ কমানোর নানা অস্ত্রই মজুত রাখি আমরা। মানসিক ছাপ আমাদের দুর্বল করতে পারে, কিন্তু নানা গন্ধের জাদুতেও কমিয়ে ফেলতে পারেন মানসিক চাপ, জানেন কি!

হাতের কাছেই মেলে এমন কিছু জিনিসের গন্ধ আপনাকে রাখতে পারে সতেজ ও প্রাণবন্ত। অফিসের কাজের চাপের ফাঁকেও এই গন্ধ দেবে মানসিক আরাম। আধুনিক গবেষণা বলছে, বেশ কিছু প্রাকৃতিক বস্তুর গন্ধ আমাদের মনকে সতেজ রাখতে সাহায্য করে। দেখে নিন সে সব কী কী আর সঙ্গে রাখুন এ সব।

এই প্রসঙ্গে মনোবিদ অমিতাভ মুখোপাধ্যায়ের মতে, গন্ধ আসলে আমাদের মস্তিষ্কের হাইপোথ্যালামাস ও থ্যালামাসকে উদ্দীপ্ত করে। ঝিমিয়ে যাওয়া স্নায়ুকে চাঙ্গা রাখতে এর উপকার অনস্বীকার্য ৷ কিছু গন্ধ তাই মন ভাল করে। যেমন:

১) কমলালেবুর গন্ধে একটা মন ভাল রাখার প্রাকৃতিক ক্ষমতা আছে। শীতকাল হলে সারা দিনের কাজে কোথাও বেরনোর আগে ব্যাগেই রাখুন কমলালেবু। আর না হলে সারা বছর কমলালেবু ফ্লেভারের পারফিউম ব্যবহারেও আরাম পাবেন। চাপ কমবে দ্রুত।

২) খুব কাজের চাপ থাকলে, কাজ সামলে একটা ভ্যানিলা আইস ক্রিম খেয়ে নিন। ভ্যানিলার গন্ধ মন ভাল করে। স্নায়ুকে স্থির রাখতে ও উদ্বেগ কমাতে সাহায্য করে। যাঁদের ভ্যানিলা ফ্লেভার ভাল লাগে না, তাঁরা স্ট্রবেরির শরণ নিতে পারেন।

৩) বাড়িতে একটা রেকাবিতে জল দিয়ে রাখুন সাদা ফুল। বিশেষত, জুঁই ফুলের গন্ধ আমাদের মনের তাপ কমায়। শরীরের অস্থিরতা কমাতেও সাহায্য করে। জুঁই ফুল সারা বছর পাওয়া যায় না। তাই এই ফ্র্যাগরেন্সের পারফিউম রাখুন নিজের সংগ্রহে।

৪ ) কাজের চাপে বিরক্তি এলে দারুচিনির শরণ নিন। ব্যাগে একটা কৌটোয় রাখুন একটু দারুচিনি। মনের চাপ কমাতে খুব উপকারী এই মশলার গন্ধ।

৫) স্নানের জলে ফেলে রাখুন কয়েকটা গন্ধরাজ লেবুর পাতা বা গন্ধরাজ ফুলের পাপড়ি। সেই জলে স্নান করলে শরীর যেরকম ঠাণ্ডা হয় সেরকমই গন্ধরাজের সুগন্ধে শরীরের স্নায়ু শান্ত ও স্নিগ্ধ হয়। এছাড়া এই গন্ধও শরীরের যেকোনো রকম  দুর্গন্ধ ও ব্যাকটেরিয়াকে মেরে ফেলে , ফলে সারাদিন ফ্রেশ ফিল হয়।

- Sushmita Kundu

English Summary: fragrance

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.