খরমুজ বা ফুটির নানার উপকারীতা

Tuesday, 09 April 2019 11:57 AM

আগামী গ্রীষ্মে বাজারে যে খরমুজ অর্থাৎ গোদা বাংলায় যাকে বলে ফুটি আসতে চলেছে, তা এককথায় যেমন সুস্বাদু তেমনি শরীরের পক্ষে খুবই উপকারী এর খাদ্যগুণ। এই খরমুজ খুবই মহত্বপূর্ণ কদ্দুজাতীয় ফল। এই ফলে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, এবং স্বাভাবিকভাবে অন্যান্য ফলের মতো এই ফলও কাঁচাই খাওয়া হয়ে থাকে। প্রচন্ড গরমে আপনার শরীরে যদি জলের অভাব ঘটে তাহলে আপনি নিশ্চিন্তে এই ফল প্রচুর পরিমাণে গ্রহণ করতেই পারেন তাতে আপনার শরীরের জলের ঘাটতি খুব সহজেই মিটে যাবে, অর্থাৎ মোদ্দা কথা এই ফল আপনাকে ডিহাইড্রেশনের হাত থেকে রক্ষা পেতে সাহায্য করতে সক্ষম। বাস্তবে এই ফলে অনেক ধরণের প্রোটিন, ভিটামিন ও মিনারেলস থাকে। এই ফলের উৎপাদনের কথা যদি বলা হয় তবে বলা যায় মুখ্যতঃ এই ফল উত্তরপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, মধ্যপ্রদেশ, বিহার, তেলেঙ্গানা ইত্যাদি রাজ্যে এর উৎপাদন হয়ে থাকে, এই ফলকে ফল হিসাবে খাওয়া ছাড়াও স্যালাড হিসাবেও একে খাওয়া যেতে পারে, আসুন জেনে নিই খরমুজ বা ফুটিতে কী কী সুবিধা আছে-

জলের অভাব কম করে

খরমুজ শরীরের জলের অভাব পূরণ করে, এর সাথে সাথে এর ভিটামিন ও খনিজ আপনার স্বাস্থ্যকে চনমনে ও উজ্জীবিত রাখতে সাহায্য করবে। এই ফল চামড়ার আর্দ্রতা বজায় রাখে এবং অত্যন্ত গরমে যদি এই ফলের জুস বা রস করে খাওয়া যায় তাহলে তা আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী।

বার্ধক্য রোধ করে

খরমুজে অনেক বেশী মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কিনা আপনার বার্ধক্যে বাধা হয়ে দাঁড়াবে, এই ফলের গুণাগুণ আপনার শরীর ও ত্বকের ব্যাপারে আপনার যৌবন ধরে রাখতে পুরোমাত্রায় সহযোগীতা করতে সক্ষম।

হৃদরোগের উপশমের ক্ষেত্রে উপযোগী

খরমুজের রস হৃদযন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে, এছাড়াও রক্ত নালিকায় রক্ত জমাট বাঁধতে দেয় না বা হৃদযন্ত্রে ধাক্কা উপশমে সহায়তা করে।

ত্বকের জন্য খুব উপকারী

খরমুজের শুকনো গুঁড়োকে যদি জলের সাথে গুলে ক্কাথ্‌ বানিয়ে ত্বকে লাগালে, রৌদ্রে ত্বকের জ্বলে যাওয়া অংশগুলিতে যদি এই ক্কাথ্‌ লাগানো যায় তাহলে তার খুব শীঘ্রই উপশম হয়ে যায়। এছাড়াও এই ফলের ক্কাথ্‌ ত্বকের পেলবতা ও সজীবতা রক্ষা করে।

চোখের জন্য উপকারী

খরমুজে সঞ্চিত ভিটামিন-এ যা কিনা ত্বক ও চুলের ক্ষেত্রে অত্যন্ত উপকারী, এছাড়াও এর মধ্যে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন থাকে যা কিনা চোখের পক্ষে অত্যন্ত লাভদায়ক বলে প্রমাণিত হয়েছে।

পরিপাকজনিত সমস্যার সমাধান

যদি আপনার পরিপাকজনিত কোনো শারীরিক সমস্যা থেকে থাকে তাহলে খরমুজকে আপনি আপনার রোজকার খাদ্যতালিকায় অবশ্যই রাখবেন। এই ফল আপনার পাচন তন্ত্রের গোলযোগজনিত সমস্যা দূর করে আপনার কোষ্ঠ কাঠিন্য রোগের উপশম ঘটাতে সক্ষম।

পেট গরমের সমস্যা থেকে মুক্তি

যদি আপনার পেট গরমের সমস্যা থেকে থাকে তাহলে বুঝতে হবে যে আপনার শরীরে জলের ঘাটতি রয়েছে, ঠিক এই সময়েই খরমুজ আপনার স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী হয়ে উঠবে যা কিনা আপনার পেটকে ঠান্ডা রাখতে সাহায্য করবে  

প্রদীপ পাল(pradip@krishijagran.com)

English Summary: health-benefits-of-kharbooja

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.