গলা খুসখুসের সমস্যায় বাড়িতে দু'মিনিটে বানান আদা মধু মরিচের পানীয়

Wednesday, 02 January 2019 02:02 PM
মধু ও মরিচ

মধু ও মরিচ

শীত ডিসেম্বরেই জাঁকিয়ে পড়েছে বেশ। প্রায় রোজই মরশুমের শীতলতম দিনের রেকর্ড গড়ছে শহর। পাল্লা দিয়ে নাক বন্ধ, গলা খুসখুস, মাথা ব্যথার সমস্যা তো রয়েইছে। কাশি, ঠান্ডা এবং গলার সাধারণ কিছু বিরক্তিকর সমস্যা শীতকে উপভোগ করতেই বাধা দেয়। কিন্তু আপনি কি জানেন যে গলা খুসখুস আসলে ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণে দেহের প্রতিরক্ষা প্রতিক্রিয়াগুলির মধ্যে একটি? গলার ব্যথা বা গলা ধরার কয়েকটি সাধারণ কারণ হল ঠান্ডা, অ্যালার্জি, দূষণ, ধুলো এবং জোরে জোরে কথা বলার ফলে গলার পেশীর চাপ। তবে যুগ যুগ ধরেই এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা আস্থা রেখেছি ঘরোয়া টোটকাতেই। মাত্র ৩ টি ঘরে পাওয়া সহজলভ্য উপাদানযুক্ত পানীয়ের সাহায্যে আপনি সহজেই বাড়িতে গলার সমস্যা থেকে বাঁচার এই অব্যর্থ ওষুধ বানাতে পারেন।

গলা খুসখুস ও গলা ধরার সমস্যার ঘরোয়া টোটকা:

আদা, মধু এবং কালো মরিচের মিশ্রণ

উপকরণ:

১ চা চামচ আদা কুচনো

আধ চা চামচ কালো মরিচ

১ চা চামচ মধু

পদ্ধতি:

একটি পাত্রে এক কাপ জল নিন। জল ভালো করে ফোটান। জলে আদা এবং কালো মরিচ যোগ করুন এবং তাপ কমিয়ে দিন। এখন এই মিশ্রণে মধু যোগ করুন এবং প্রায় দুই মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিন। কাপে ঢেলে হালকা উষ্ণ অবস্থায় খান।

ঠান্ডা, কাশি এবং গলার চিকিত্সার জন্য আদাটি বেশ পুরনো প্রথাগত ভারতীয় টোটকা। আদায় উপস্থিত সক্রিয় উপাদান জিঞ্জেরোল আমাদের শরীরকে শক্তিশালী করে তাত্ক্ষণিক আরাম জোগায়। কালো মরিচ ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানে সমৃদ্ধ বলে কাশি এবং ঠান্ডা লাগার সমস্যায় অব্যররথ কাজ দেয়। মধু একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। কালো মরিচের মতো মধুতেও প্রয়োজনীয় ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। মধু ভিটামিন সি, ডি, ই, কে এবং বি কমপ্লেক্স এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ যা অনাক্রম্যতা বাড়ানোর জন্য পরিচিত।

- Sushmita Kundu (sushmita@krishijagran.com)

English Summary: Home-treatment for vocal chord

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.