শরীরের জন্য ৫টি বিশেষ নিরামিষ খাদ্য

Tuesday, 08 January 2019 02:55 PM
কুইনোয়া

কুইনোয়া

প্রোটিন আমাদের শরীরের জন্য বিশেষ প্রয়োজনীয় যা আমাদের শরীরের কোষ তৈরী করতে সাহায্য করে। এটি আমাদের চুল আর নখকে ভালো রাখে এবং শরীরের কলাকোষ তৈরী ও মেরামত করতে সাহায্য করে। প্রোটিন শরীরে জমা থাকে না তাই যথেষ্ট পরিমানে খাবারের সাথে গ্রহণ করা উচিত, ভালো থাকার জন্য। সাধারণত আমিষ খাবারেই প্রোটিন বেশি থাকে বলে আমাদের ধারণা, কিন্তু নিরামিষ অনেক এমন খাদ্যবস্তু আছে যা প্রোটিনে ভরপুর। নিরামিষ খাদ্য সস্তায় পাওয়াও যায় এবং ক্যালোরিও কম থাকে. তাহলে দেখে নেওয়া যাক কয়েকটা প্রোটিন সমৃদ্ধ নিরামিষ খাবার।

1. কুইনোয়া
কুইনোয়া একটি বীজ যা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এটিতে প্রোটিন, 9 টি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড ও ফাইবার থাকে যা ব্লাড সুগার কে নিয়ন্ত্রণ করে। এছাড়াও থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও ম্যাগ্নেসিয়াম। এটি খেলে মেটাবলিসম বাড়ে এবং পেট ভরা মনে হয়।

2. লো ফ্যাট পনির
প্রতিটি ভারতীয় বাড়িতেই পনির রান্না হয় এবং এর মধ্যে প্রচুরপরিমানে প্রোটিন থাকে। যদিও তা কোন দুধ ব্যবহার করা হচ্ছে তার ওপর নির্ভর করে। এতে লিনোলিক অ্যাসিড এবং ফ্যাটি অ্যাসিডও থাকে যা ফ্যাট কমাতে সাহায্য করে।

3. ডাল এবং দানাশস্য
ডাল প্রতি ঘরে ঘরে রান্না করা হয় এবং এটি প্রচুর পরিমানে প্রোটিনে ভরপুর. এর মধ্যে প্রোটিন ছাড়াও প্রচুর ফাইবার ও জিংক পাওয়া যায়। যারা জিম করেন তাদের জন্য এগুলি বেশ উপকারী এবং দানাশস্য আমরা নানারকম স্যালাডেও ব্যবহার করতে পারি।

4.দুধ
রোজকার এই খাবারে থাকে প্রচুর পরিমানে প্রোটিন এবং ক্যালসিয়াম যা হাড়কে শক্ত করতে সাহায্য করে। স্বাস্থ্য সচেতন লোকেরা অবশ্য লো ফ্যাট দুধ খেতে পারেন।

5.বাদাম
আমন্ড বা ওয়ালনাট এর মতো বাদাম বেশ ভালো পরিমানে প্রোটিন শরীরে যোগ করে। এছাড়াও এতে থাকে ভিটামিন E যা প্রদাহ থেকে বাঁচায়।

- Sushmita Kundu (sushmita@krishijagran.com)

English Summary: Importance of protein

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.