শাক খেয়ে ওজন কমাতে চান? কিভাবে?

Friday, 07 December 2018 08:42 PM
মেথি শাক

মেথি শাক

শীতের বাতাসের আমেজটা ভালো লাগছে তো। আমাদেরও দারুণ লাগছে। দেখে নিই এই মরসুমের কোন সব্জি আপনার রান্নাঘরে ঢুকতে চলেছে। মেথি শাক আমাদের সকলেরেই প্রিয়। তবে এই তিতকুটে শাক কিন্তু বাচ্চারা খুব একটা পছন্দ করে না। তবে একে স্বাদু ভাবে রান্না করতে পারলে কিন্তু এর জুড়ি মেলা ভার। পরোটা, শাক, পকোড়া যে কোনও কিছুতে ব্যবহার করতে পারেন। মেথিশাকের গুণাগুণও প্রচুর। একে রক্তে শর্করার আত্মস্থঃকরণ ধীরে হয়। এতে প্রচুর তন্তু থাকায় হজমের জন্য উপকারী। মেথিশাক ওজন কমাতেও সাহায্য করে। দেখুন কী ভাবে ওজন কমাতে মেথি শাক সাহায্য করে।

মেথি ভেজানো জল অনেকেই সকালে উঠে খান। একই ভাবে মেথি শাকও হজমের জন্য অত্যন্ত উপকারী। এতে প্রচুর তন্তু থাকায় দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। তন্তু থাকায় পেট পরিষ্কার হয়। ফলে পুরো সিস্টেম ভালো থাকে। ঠিকমতো পেট পরিষ্কার না হলে খাবার হজমে সমস্যা থেকে ওজন বৃদ্ধির সমস্যা হয়। ফলে মেটাবলিক রেটেও সমস্যা হতে পারে। মেথিতে প্রচুর গ্যলাক্টোমানন থাকায় পলিস্যাকারাইড উৎপন্ন হয়, ফলে ফ্যাটের বিভাজন ঠিক মতো হতে পারে। 

ওজন কমাতে কী ভাবে খাবেন মেথি:

1. মেথি শাক
এই পদটি তৈরি হয় মেথি শাককে পেস্ট করে বিভিন্ন মশলা ও ফোড়ন সহযোগে। অনেকে পরিবেশনের আগে উপর থেকে এক চামচ মাখন দেন।

2. মেথি পালক
একটু স্বাদু ও মন ভালো করা খাবার হল মেথি শাক, পালং শাক মিশিয়ে আটার সাথে মেখে তৈরি করা পরোটা বা রুটি।

3. মেথির চিলা
চিলা হল ভারতীয় প্যানকেকের মতো ডিশ। এটি মূলত ব্রেকফাস্টে খাওয়া হয়। একটু মেথি ও বেসন, মাখন দিয়ে ঘেঁটে নন স্টিক চাটুতে অল্প তেলে ভেজে নিন। চাটনি দিয়ে খান।

- Sushmita Kundu(sushmita@krishijagran.com)

English Summary: Methi Shaak

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.