Say No to recooked Mushroom

KJ Staff
KJ Staff

আজকাল নাগারে চলা ভাগাড়ের খবরে অনেকেই ভয়ভীত। নিজে দেখেশুনে কেনা মাছ মাংসেও মানুষের confidence হারিয়ে যাচ্ছে। তাহলে কী শাক্তবাদী আমিষাশী বাঙালি সমাজ বৈষ্ণববাদী নিরামিষাশী-তে পরিণত হতে চলেছে? একদমই নয়, কারণ বিকল্প ব্যবস্থা রয়েছে, সেটি হল মাশরুম। মাশরুমের good and healthy protein-এর সমাহার বাঙালির দুধের স্বাদ ঘোল দিয়ে মেটানোর একটা পথ অনেক আগে থেকেই ready করে রেখেছে। তবে তাতেও আছে অনেক বিপত্তি। মাশরুম রান্না করা অনেক সহজ কিন্তু কখনোই আজকের রান্না করা মাশরুম পরের দিন recook করে খাওয়া উচিত নয়, এটা স্বাস্থ্যের পক্ষে খুব মারাত্মক হতে পারে। মাশরুমের উচ্চমানের প্রোটিন recooked করার সময় ভেঙে যায়, ফলে পরিবর্তিত হয় খাবারের স্বাদ। শুধু মাত্র স্বাদ পরিবর্তন-ই নয়, এর ভেঙে যাওয়া প্রোটিনগুলি খাবারকে বিষাক্ত করে তোলে, যা আমাদের দেহে লাভের থেকে ক্ষতিই করে বেশি। কঠিন ভেঙে যাওয়া প্রোটিনগুলি হজমের গোলমাল বাঁধায়, ভবিষ্যতে এটি হৃদযন্ত্রের সমস্যার কারণও হতে পারে। তাই মায়া পরবশে বাসি মাশরুম recook করে খাওয়ার চাইতে ফেলে দেওয়াই শ্রেয়। 

- প্রদীপ পাল 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters