বাঁধাকপির গুণ

Tuesday, 05 March 2019 04:16 PM

বাঁধাকপি সহজলভ্য একটি সবজি। এখন বাজারে সারাবছর পাওয়া যায়। দামও খুব একটা বেশি নয়। এই সবজি খেতে কেউ পছন্দ করেন, আবার কেউ করেন না। পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপি সাধারণত সবজি হিসেবে খাওয়া হলেও এর রয়েছে নানান ঔষধি বৈশিষ্ট্য। যা জানলে প্রতিদিনের খাদ্যতালিকায় আপনি রাখবেন-এটা হলফ করে বলা যেতে পারে। আসুন দেখে নেওয়া যাক এর উপকারিতা -

১. সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত বাঁধাকপি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি হয়। কারণ এর মধ্যএ আছে ভিটামিন সি ও মিনারেল যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। 

আরও পড়ুন সন্ধ্যায় ব্যায়ামের অভ্যাসে খিদে কমবে, ঝরবে ওজন।

২. নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। এছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে। 

৩. পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপি বিশেষভাবে সহায়ক। বাঁধাকপির রস আলসারের জন্য সবচেয়ে উপকারী প্রাকৃতিক ওষুধ।

৪. বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। 

তথ্য সূত্র: এই সময় পত্রিকা

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: Nutritional value of cabbage

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.