Organic food/জৈব খাদ্য কী?

Friday, 07 December 2018 05:23 PM

জৈব খাদ্যের জোয়ার প্রায় এক দশক আগে আমাদের জীবনকে সম্পূর্ণরূপে বদলে দিয়েছে। শসা থেকে শুরু করে অ্যাভোকাডো, ডাল থেকে লেটুস পাতা, মশলা এবং ভাত পর্যন্ত, আমরা যে সব খাদ্যদ্রব্য দোকান থেকে কিনি তার হঠাৎ করেই একটা জৈব সম্পূরক দ্রব্য এখন সহজলভ্য বাজারে। শুধুমাত্র স্পষ্ট পার্থক্য হচ্ছে উচ্চ দাম। জৈব খাদ্য বিতরণে বিশেষ সংস্থাগুলি যারা দাবি করে যে তারা জৈব খামার থেকে ফসল এনে আপনার টেবিলে রাখে সেই প্রতিশ্রুতি এখন অনেক রেস্টুরেন্টই দেয়। এই ধরণের ট্রেন্ড বাকি সব খাবারের অভ্যাসকে অতিক্রম করেছে এবং এমনকি জৈব দীপাবলি মিষ্টি এখন বাজারে পাওয়া যাচ্ছে।

জাতিসংঘ 'বিশ্বের প্রথম জৈব রাষ্ট্র' হিসেবে সিকিমকে চিহ্নিত করার পর একটি বড়সড় বিতর্ক সবার সামনে এসেছে: জৈব কী? - এবং কিভাবে আমরা একটি প্রকৃত জৈব পণ্য চিহ্নিত করব?

সহজভাবে বলা যায়, কোনও পণ্য জৈবিক যদি এটি এমন কোনও কৃষি পদ্ধতিতে উত্পাদিত হয় যা কোন রাসায়নিক সার, জিএমও বা কৃত্রিম additives ব্যবহার করে না। পরিবর্তে যদি এটি ফসল ঘূর্ণন, প্রাণী এবং উদ্ভিদ সার, এবং জৈবিক কীটপতঙ্গ নিয়ন্ত্রণের উপর নির্ভর করে। এটা আমাদের, এবং আমাদের প্রকৃতির জন্য ভাল। ক্রমবর্ধমান এই রকম খাদ্যাভ্যাস অনুসরণ করলে এটি আমাদের জীব বৈচিত্র্যের জন্য একটি ভাল ভবিষ্যৎ নিশ্চিত করে এবং এটি আমাদের জন্য পুষ্টিকর এবং স্বাস্থ্যোপকারী। কেউ কেউ বিশ্বাস করেন যে এটি ক্যান্সারের ঝুঁকি কমায়।

কিন্তু বাজারে এত জৈব উপাদান থাকা সত্ত্বেও, গড় ক্রেতাদের কেবলমাত্র জৈব উত্পাদনে এবং জৈব ফসল কিনতে উত্সাহ দেওয়া কঠিন, যার দাম সাধারণত বাজারে থাকা সবজির চেয়ে অনেক বেশী।

- অভিষেক চক্রবর্তী(abhishek@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.