সরকারি সহায়তায় বাড়ির মহিলারা শুরু করুন এই ব্যবসা আর উপার্জন করুন লক্ষাধিক (Earn Million From This Business)

Saturday, 02 January 2021 08:16 PM
Business Idea, 2021 (Image Credit - Google)

Business Idea, 2021 (Image Credit - Google)

বর্তমানে মহিলারা ব্যবসায়িক ক্ষেত্রেও দ্রুত এগিয়ে চলেছেন এবং দ্রুত উন্নতিও করছেন। তবে কিছু মহিলা বাড়ি থেকে বেরিয়ে নিজের ব্যবসা করতে অক্ষম। এমন পরিস্থিতিতে এই নিবন্ধে তাদের জন্য কয়েকটি বিশেষ ব্যবসায়িক ধারণার কথা উল্লেখ করা হল, যা সহজেই নিজের বাড়ি  থেকেই শুরু করা যায়। বিশেষ বিষয় হ'ল সরকার আপনাকে এই ব্যবসা শুরু করতে সহায়তা করে।

সরকার বিভিন্ন প্রকল্প পরিচালনা করছে, যার আওতায় মহিলারা বাড়ি থেকে নিজের ব্যবসা শুরু করতে পারেন। এ কারণে মহিলাদের অর্থ বিনিয়োগ গত কোনও সমস্যায় পড়তে তো হবেই না বরং তাদের ব্যবসার বিপণনও বেশ ভালোই হবে। আজ আমরা আপনাকে এমন ৩ টি ব্যবসা সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি, যা মহিলারা নিজের বাড়ি থেকে শুরু করতে পারেন। এই বিজনেস আইডিয়াগুলি থেকে আপনি প্রতি মাসে লক্ষাধিক টাকা উপার্জন করতে পারবেন।

সরকারি সহায়তা (Government Scheme)-

কোনও মহিলার যদি ব্যবসায় বিনিয়োগের জন্য অর্থ না থাকে তবে তিনি প্রধানমন্ত্রীর এমপ্লয়মেন্ট স্কিম (Prime Minister's Employment Scheme) –এর সাহায্য নিতে পারেন। এ জন্য জেলা শিল্প কেন্দ্র বা খাদি গ্রাম শিল্প কমিশন অফিসে গিয়ে আবেদন করতে হবে। এর পরে, জেলা শিল্প কেন্দ্র আপনার আবেদন এবং দাখিল কৃত নথি সম্পর্কে যাচাই করবে। সবকিছু ঠিকঠাক থাকলে, ব্যবসা শুরু করার জন্য আপনাকে ব্যাংক থেকে লো দেওয়া হবে। এর থেকে ১৫ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি পেতে পারেন।

বুটিক ব্যবসা (Boutique Business) -

বুটিকের ব্যবসা আজকাল বেশ জনপ্রিয়। আপনি আপনার বাড়িতে বুটিক খুলতে পারেন, এতে ভাল লাভ করতে পারবেন। আপনি নিজের কারুকাজের মাধ্যমে সুন্দর এবং আড়ম্বরপূর্ণ পোশাক ডিজাইন করে তা বিক্রি করতে পারেন নিজের বুটিকের মাধ্যমেই।

ব্যবসার জন্য লোণ (Business loan) -

এই ব্যবসার জন্য আপনি প্রধানমন্ত্রী রোজগার যোজনার আওতায় লোণ এবং ভর্তুকিও পাবেন। এই ব্যবসাটি ২–৩ লক্ষ টাকা থেকে শুরু করা যেতে পারে। এর জন্য, আপনি ৯০ শতাংশ পর্যন্ত লো পাবেন। অর্থাৎ, এই ব্যবসায় আপনাকে মাত্র ২০ থেকে ৩০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। এর পরে, কারুকার্য দক্ষতা থেকে আপনি কত লাভ অর্জন করতে পারবেন, তা আপনার নিজের উপরেই স্থির করবে। আপনি এই ব্যবসা থেকে ৩০ শতাংশ পর্যন্ত মুনাফা অর্জন করতে পারেন।

স্কুল ব্যাগ তৈরি ব্যবসা -

মহিলারা বাড়ি থেকে স্কুল ব্যাগ ও বিভিন্ন ধরণের ব্যাগ প্রস্তুত এবং বিপণণ করতে পারেন। আজকাল বাজারে বিভিন্ন ধরণের স্কুল ব্যাগ পাওয়া যায়। এই ব্যবসাটি সারা বছর ধরে চলে। ছোট থেকে বড় সকলেই ব্যাগ ব্যবহার করে। আর এর চাহিদাও মার্কেটে ভালোই রয়েছে।

ব্যবসায়ের জন্য লোণ -

আপনি এক বছরে আনুমানিক প্রায় ১৫ হাজার ব্যাগ প্রস্তুত করতে পারবেন। ব্যাগ তৈরীর জন্য আপনাকে প্রাথমিকভাবে এই ব্যবসায় কিছু টাকা বিনিয়োগ করতে হবে। তবে আপনাকে যদি লক্ষাধিক বিনিয়োগ করতে হয়, সেক্ষেত্রে সরকারের থেকে আপনি ৮০-৯০ শতাংশ পর্যন্ত লোণ পাবেন। অর্থাৎ আপনাকে নিজের থেকে এটিতে কেবল ১০ শতাংশ বিনিয়োগ করতে হবে। এই ব্যবসায়ের জন্য প্রায় ১০০ বর্গমিটার জায়গা প্রয়োজন। আপনি বাড়ির ছাদে একটি শেড তৈরী করে কাজ করতে পারেন। আপনি এই ব্যবসা থেকে লক্ষ লক্ষ টাকা লাভ করতে পারেন।

আর দেরী না করে আজই প্রস্তুতি নিন এই ব্যবসা শুরু করার। নতুন বছরে ব্যবসা করে আপনিও স্বাবলম্বী হয়ে উঠুন।

আরও পড়ুন - গ্রামীণ বেকার যুবক/কৃষকরা কালীমাসি জাতের মুরগি পালন করে আয় করুন লক্ষাধিক (Kalimasi Chicken Breed Rearing)

(Emu bird business) এমু পাখি পালনের ব্যবসা করে আয় করুন বছরে ৬-৭ লক্ষ পর্যন্ত টাকা

English Summary: Start this business with the help of government and earn lakhs

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.