গ্রামীণ/মফঃস্বলে শুরু করুন এই ব্যবসা আর প্রতি মাসে আয় করুন ৯০,০০০ পর্যন্ত টাকা

Thursday, 01 October 2020 09:05 PM

বর্তমানে বেকারত্ব গ্রামাঞ্চলে একটি বড় সমস্যা। যার কারণে বেশিরভাগ গ্রামীণ যুবকই শহরে চলে আসছেন। তারা যদি গ্রামাঞ্চলে কর্মসংস্থান পান তবে তারা সহজেই পরিবারের সাথে থেকে প্রচুর অর্থোপার্জন করতে পারবেন। বর্তমানে খাদ্য সবার প্রথম প্রয়োজন। খাদ্য পণ্যের বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। ভারতীয় বাজারে বিভিন্ন ধরণের খাদ্য পণ্য উত্পাদন করে প্রচুর অর্থ উপার্জন হচ্ছে। আজ আমরা আপনাকে অনুরূপ কিছু সম্পর্কে বলব। যার সাহায্যে আপনি গ্রামীণ স্তরে স্বল্প ব্যয়ে ব্যবসা শুরু করে বড় লাভ করতে সক্ষম হবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক ছোট ব্যবসার আইডিয়াগুলি সম্পর্কে -

নিমকি তৈরির ব্যবসা -

নিমকি শিল্প এমন একটি ছোট আকারের শিল্প যা থেকে গ্রামীণ অঞ্চলের লোকেরা ভাল লাভ করতে পারেন। আপনি এটি ঘরে বসে বা বড় স্তরেও শুরু করতে পারেন। নিমকি এমন একটি পণ্য যা প্রতিটি বাড়িতে চা-এর সাথে খাওয়া হয়। নোনতা খাবারের স্বাদকে প্রচুর পরিমাণে বাড়িয়ে তোলে। তাহলে আসুন জেনে নিই কীভাবে এই ব্যবসাটি শুরু করবেন।

নিমকি তৈরির জন্য কাঁচামাল -

আপনি নিমকি বিভিন্ন উপায়ে তৈরি করতে পারেন। কারণ এটি তৈরির অনেকগুলি উপায় রয়েছে। তবে নোনতা তৈরি করতে এর প্রধান উপকরণ লাগবে, মশলা, তেল এবং ব্যাসন ময়দা, যা বাজারের যে কোনও জায়গায় সহজেই পাওয়া যাবে।

কত টাকা বিনিয়োগ করতে হবে -

প্রাথমিকভাবে, আপনি একটি ছোট স্তর থেকে এই কাজটি শুরু করতে পারেন এবং এটি পার্শ্ববর্তী অঞ্চলে বিক্রি করতে পারেন। যার জন্য কোনও মেশিনের প্রয়োজন হয় না। মুদি দোকানগুলিতে বা বাড়ি বাড়ি আপনি এই স্ন্যাকস বিক্রি করতে পারেন। পরে যদি লাভ হয় তবে আপনি ৫০-৬০ হাজার টাকা বিনিয়োগ করতে পারেন। আপনি যদি চান, আপনি কাজের জন্য দু'জন কর্মী রাখতে পারেন এবং এফএসএসএআইতে আপনার পণ্যটি নিবন্ধভুক্ত করতে পারেন। এটির সাথে সাথে আপনার পণ্যটি একদিকে যেমন বিশেষ স্বীকৃতি পাবে, তেমন আপনিও আরও লাভ পাবেন।

লাভ কত হবে -

২০-৩০ টাকার মার্জিন রেটে ১ কেজি নিমকি বিক্রি হয়। সুতরাং, যদি আপনি একদিনে ১০০ কেজি পণ্য উত্পাদন ও বিক্রয় করেন তবে আপনি সহজেই প্রতিদিন ২ থেকে ৩ হাজার টাকা উপার্জন করতে পারবেন। এভাবে আপনি মাসে ৬০-৯০ হাজার টাকা উপার্জন করতে পারবেন। আরও বেশি পণ্য বিক্রির সাথে সাথে আপনার উপার্জনও বাড়বে।

English Summary: Start this small business at home and earn up to Rs. 90,000 per month

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.