বেলুড় মঠে নিভৃতে পালিত হল স্বামী বিবেকানন্দের ১৬০তম জন্মদিন

Saikat Majumder
Saikat Majumder
স্বামী বিবেকানন্দ

স্বামী বিবেকানন্দের ১৬০তম জন্মদিন (Swami Vivekananda birth anniversary) ও ৩৭তম জাতীয় যুব দিবস পালন করা হচ্ছে বেলুড় মঠে (Belur Math)।  বুধবার নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যদিও করোনার কারণে মঠের ভিতরে ভক্ত এবং দর্শনার্থীদের প্রবেশাধিকার বন্ধ।

১৮৬৩ সালের ১২ জানুয়ারি, (১২৬৯ সালের ২৯ পৌষ), সোমবার মকর সংক্রান্তির দিন সকাল ৬টা ৩৩ মিনিটে কলকাতার শিমুলিয়া পল্লিতে জন্ম গ্রহন করেন স্বামী বিবেকানন্দ । বেলুড় মঠ সূত্রে জানানো হয়েছে, ১২ থেকে ১৮ জনুয়ারি এক সপ্তাহ ধরে চলবে স্বামীজির ১৬০ তম জন্মোৎসব।

আরও পড়ুনঃ করোনায় আক্রান্ত শীর্ষেন্দু মুখোপাধ্যায়,নিভৃতবাসে রয়েছেন সাহিত্যিক

ভারত সরকারের ঘোষণা অনুযায়ী, স্বাধীনতার ৭৫ তম বর্ষ উদযাপন  আজাদি কা অমৃত মহোৎসবও এই দিন থেকেই শুরু হবে। করোনা পরিস্থিতির জন্য ইতিমধ্যেই মঠ বন্ধ করা হয়েছে অনির্দিষ্টকালের জন্য। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া অবধি বেলুড় মঠে ভক্তদের প্রবেশ বন্ধ থাকছে বলেই মঠ কর্তৃপক্ষ আগেই জানিয়েছে । লকডাউনের সময় থেকেই বেলুড় মঠ সাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়। মাঝে কয়েক দিনের জন্য খোলা হলেও গত ২ অগস্ট থেকে বেলুড় মঠ সাধারণের জন্য় বন্ধ করে দেওয়া হয় ।

আরও পড়ুনঃ করোনা আক্রান্ত কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকর, ভর্তি হাসপাতালে

কোভিড পরিস্থিতির আগে অন্যান্য বছর এই দিনে প্রায় ১০ হাজার ছাত্র-যুবের বেলুড় মঠে জমায়েত হত। তবে এ বার তা হয়নি। বিবেকানন্দ সভাগৃহে মঠের সন্ন্যাসী এবং আবাসিকদের উপস্থিতিতে পালিত হয় অনুষ্ঠান। তবে সর্ব সাধারণের জন্য ভার্চুয়াল মিডিয়ায় প্রচারিত হয় অনুষ্ঠান। বেলুড় মঠের (Belur Math) নিজস্ব ইউটিউব চ্যানেল মারফৎ এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়।

Published On: 12 January 2022, 04:07 PM English Summary: Swami Vivekananda's 160th birthday was celebrated in secret at Belur Math

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters