মানবজীবনে জীববৈচিত্র্যের (Biological Diversity) গুরুত্ব

KJ Staff
KJ Staff

আমাদের প্রাত্যহিক জীবনযাত্রা থেকে শুরু করে সকল কিছুই নির্ভর করে রয়েছে জীববৈচিত্র্যের উপর। উদাহরণস্বরূপ বলা যায়, খাদ্যতালিকার কথাই যদি আমরা ধরি, তাহলে উল্লেখ্য যে, মাছ আমাদেরকে প্রায় ২০ শতাংশ প্রাণীজ প্রোটিন সরবরাহ করে। মানুষের ৮০ শতাংশেরও বেশী খাদ্য উদ্ভিদ থেকে সংগ্রহ করা হয়। এছাড়া উন্নয়নশীল দেশগুলির গ্রামাঞ্চলে বসবাসরত প্রায় ৮০ শতাংশ মানুষ প্রাথমিক স্বাস্থ্যসেবার জন্য ঐতিহ্যবাহী ঔষধি উদ্ভিদগুলির উপর নির্ভরশীল।

সুতরাং, জীববৈচিত্র্যের ক্ষতি আমাদের সকলের কাছেই বড় বিপর্যয়। এটি প্রমাণিত যে, জীবের প্রাণহানি ‘জু্‌নোসেস’ (Zoonoses) অর্থাৎ অন্যান্য প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত রোগ, প্রক্রিয়াকে সম্প্রসারণ করে, অন্যদিকে যদি আমরা জীববৈচিত্র্যের সঠিক রক্ষণাবেক্ষণ করি, তবে তা আমাদের করোনাভাইরাসের মতো মহামারী থেকে শুরু করে সকল বিপর্যয়ের বিরুদ্ধে লড়াই করার জন্য সহায়তা করবে। প্রকৃতি মায়ের চেয়ে বড় আশ্রয় বোধ করি আর কিছু হয় না।

ক্রমবর্ধমান জনসংখ্যার সাথে পাল্লা দিয়ে মানুষ নির্বোধের মত ধ্বংস করে চলেছে অরণ্য, নিজেদের আখের গোছাতে অবলীলায় হত্যা করে চলেছে প্রাণীকুলকে। কিন্তু এর পরিণাম যে কী ভয়াবহ রূপ ধারণ করতে চলেছে, তা নিয়ে বিন্দুমাত্র বিচলিত নয় তথাকথিত সভ্য মানবজাতি।  যে জৈবিক বৈচিত্র্য ভবিষ্যতের প্রজন্মের কাছে এক বিশাল মূল্যবোধের সম্পদ, মানবিক ক্রিয়াকলাপ দ্বারা সেই প্রজাতির সংখ্যাই উল্লেখযোগ্যভাবে হ্রাস পাচ্ছে। এই বিষয়ে জনশিক্ষা এবং সচেতনতার গুরুত্ব বিবেচনা করে, জাতিসংঘ ‘ইন্টারন্যাশনাল ডে ফর বায়োলজিক্যাল ডাইভার্সিটি’ দিনটি পালনের সিদ্ধান্ত নিয়েছে।

২০২০ থিম: (Our solutions are in nature) প্রকৃতি মা-ই সকল সমস্যার সমাধান –

এই সপ্তাহে এই থিমটি তিনটি প্রয়োজনীয় বিষয় পরিচালনার উপর মনোনিবেশ করেছে: ১৮ ই  মে জ্ঞান এবং বিজ্ঞানের গুরুত্ব, ১৯-২১ শে মে জীববৈচিত্র্যের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি; এবং অবশেষে, আজ উদযাপনের দিনে তার কার্যক্রম প্রয়োগ।

জাতিসংঘ বিগত বছরে জৈব বৈচিত্র্যের আন্তর্জাতিক দিবস উপলক্ষে মানুষের স্বাস্থ্য এবং এতে পুষ্টির গুরুত্ব নিশ্চিত করতে প্রকৃতির মৌলিক ভূমিকাটি তুলে ধরেছে। ইতিমধ্যে, কোভিড -১৯ মহামারী শুরু হওয়ার সাথে সাথে মানবসমাজ আকস্মিক এবং দীর্ঘস্থায়ী পরিবর্তনের শিকার হয়েছে। সমস্ত প্রযুক্তিগত অগ্রগতি সত্ত্বেও আমরা আমাদের স্বাস্থ্য, জল, খাদ্য, ওষুধ, পরিধেয় বস্ত্র, জ্বালানী, আশ্রয় এবং শক্তির জন্য সম্পূর্ণভাবে বাস্তুতন্ত্রের উপর নির্ভরশীল। মূলত এই কারণেই Ahmed Djoghlaf, (Executive Secretary of the Convention on Biological Diversity) "আমাদের সমস্ত সমাধান প্রকৃতির মধ্যে রয়েছে" স্লোগানটির অধীনে এই বছরের কার্যক্রম ঘোষণা করেছেন। ২০২০-পরবর্তী বিশ্বব্যাপী জীববৈচিত্র্যের উন্নতির জন্য জরুরি পদক্ষেপের কথাও তিনি ঘোষণা করেন।

তথ্যসূত্র - UN

স্বপ্নম সেন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters