শীতকালে ওজন কমান মুখরোচক কিছু স্ন্যাস্ক খেয়ে

Thursday, 07 February 2019 09:58 AM
স্প্রাউটস

স্প্রাউটস

ওজন কমানো সহজ কাজ নয় জানি। বিশেষ করে শীতকালে। অনেকে এ জন্য শর্টকাট ক্র্যাশ ডায়েটে ঝোঁকেন। কিন্তু তাতে দীর্ঘস্থায়ী কাজ হয় না। ওজন কমাতে চাইলে নিয়মিত ডায়েট ও স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি ধৈর্য দরকার। আর চাই নিয়মিত ব্যায়াম। নিউট্রিশনিস্টদের মতে, প্রোটিন ও ফাইবারে সমৃদ্ধ দিনে ছ'টা ছোট মিলই ওজন কমাতে যথেষ্ট কার্যকর।

রইল কিছু প্রোটিন ও ফাইবারে পূর্ণ স্ন্যাকসের সন্ধান:

মুখরোচক বীজ ও বাদাম যেমন কুমড়োর বীজ, শিয়া বীজ, সর্ষের দানা, পেস্তা, আমন্ড, ওয়ালনাট, কাজুবাদামে প্রচুর ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে। এই ছোট ছোট খাবারগুলো কিন্তু আদতে অনেকক্ষণ পেট ভর্তি রাখে। আপনিও সবগুলো এক সঙ্গে মিশিয়ে বাড়িতে তৈরি করে রাখতে পারেন এই মিশ্রন।

ওটস পোহা - সাধারণ পোহা খেয়ে হতাশ হয়ে পড়েছেন, তাহলে প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ ওটসের পোহা খান। এক কাপ জলে ওটস ভিজিয়ে নিন। এ বার কড়াতে অল্প তেলে পেঁয়াজ, ক্যাপসিকাম, কড়াইশুঁটির মতো পছন্দের সব্জি ভেজে নিন। তারপরে ওতে জল ছেঁকে তোলা ওটস দিয়ে নাড়ুন। নুন মিষ্টি দিয়ে নামিয়ে নিন।

স্প্রাউটস - খুব খিদে পেলে একমুঠো স্প্রাউট আপনার মন ও পেট দু'টোই ভরাবে। স্বাদে পরিবর্তন আনতে ওর মধ্যে একটু সব্জি শশা, টমেটো, গোলমরিচ ও সৈন্ধব লবণ মেশান। প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ খাবার খান, ওজনে আর ত্বকে ফারাকটা নিজেই টের পাবেন।

- Sushmita Kundu (sushmita@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.