শীতকালে ওজন কমান মুখরোচক কিছু স্ন্যাস্ক খেয়ে

Thursday, 07 February 2019 09:58 AM
স্প্রাউটস

স্প্রাউটস

ওজন কমানো সহজ কাজ নয় জানি। বিশেষ করে শীতকালে। অনেকে এ জন্য শর্টকাট ক্র্যাশ ডায়েটে ঝোঁকেন। কিন্তু তাতে দীর্ঘস্থায়ী কাজ হয় না। ওজন কমাতে চাইলে নিয়মিত ডায়েট ও স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি ধৈর্য দরকার। আর চাই নিয়মিত ব্যায়াম। নিউট্রিশনিস্টদের মতে, প্রোটিন ও ফাইবারে সমৃদ্ধ দিনে ছ'টা ছোট মিলই ওজন কমাতে যথেষ্ট কার্যকর।

রইল কিছু প্রোটিন ও ফাইবারে পূর্ণ স্ন্যাকসের সন্ধান:

মুখরোচক বীজ ও বাদাম যেমন কুমড়োর বীজ, শিয়া বীজ, সর্ষের দানা, পেস্তা, আমন্ড, ওয়ালনাট, কাজুবাদামে প্রচুর ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে। এই ছোট ছোট খাবারগুলো কিন্তু আদতে অনেকক্ষণ পেট ভর্তি রাখে। আপনিও সবগুলো এক সঙ্গে মিশিয়ে বাড়িতে তৈরি করে রাখতে পারেন এই মিশ্রন।

ওটস পোহা - সাধারণ পোহা খেয়ে হতাশ হয়ে পড়েছেন, তাহলে প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ ওটসের পোহা খান। এক কাপ জলে ওটস ভিজিয়ে নিন। এ বার কড়াতে অল্প তেলে পেঁয়াজ, ক্যাপসিকাম, কড়াইশুঁটির মতো পছন্দের সব্জি ভেজে নিন। তারপরে ওতে জল ছেঁকে তোলা ওটস দিয়ে নাড়ুন। নুন মিষ্টি দিয়ে নামিয়ে নিন।

স্প্রাউটস - খুব খিদে পেলে একমুঠো স্প্রাউট আপনার মন ও পেট দু'টোই ভরাবে। স্বাদে পরিবর্তন আনতে ওর মধ্যে একটু সব্জি শশা, টমেটো, গোলমরিচ ও সৈন্ধব লবণ মেশান। প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ খাবার খান, ওজনে আর ত্বকে ফারাকটা নিজেই টের পাবেন।

- Sushmita Kundu (sushmita@krishijagran.com)

English Summary: Things you can it to remain slim

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.