ঝাড়গ্রামে হাতির আক্রমণ ঠেকাতে জঙ্গলে ফলের গাছ লাগানোর অভিনব উদ্যোগ

KJ Staff
KJ Staff
 
 

হাতি-মানুষের সংঘাত এড়াতে জঙ্গলেই ফলের চারাগাছ লাগালেন একদল যুবক। বন দপ্তরের সাহায্য ছাড়াই এটি করে দেখালেন ঝাড়গ্রামের ওই যুবকরা। যদিও এটাকে সামাজিক দায়িত্ব বলেই মনে করছেন তাঁরা। কয়েক বছর ধরে ঝাড়গ্রাম শহর এবং শহর লাগোয়া গ্রামগুলিতে হাতি-মানুষের সংঘাতে প্রাণ গিয়েছে অনেকের। এর প্রাথমিক কারণ হিসেবে জঙ্গলে হাতির ‘খাদ্য সংকট’কেই চিহ্নিত করেছেন বনকর্তারা। কিন্তু সেই সংকট মোচনের জন্য এখনও তেমন কোনও কাজ করেনি বনদপ্তর।

এই যুবকরা স্থির করেছেন, নিজেদের মতো করে একটু গভীর জঙ্গলে যেখানে ফাঁকা জায়গা রয়েছে, অথচ কোনও গাছ নেই, সেই সব জায়গায় বিভিন্ন ফলের গাছ লাগাবেন প্রতি সপ্তাহে একদিন করে এ কাজ আগামী একমাস চালিয়ে যাবে বলে জানিয়েছেন তাঁরা। এই সমস্ত গাছ যদি বড় করা যায় এবং ফলদায়ী হয় তাহলে হাতিদের খাদ্য সংকট কমবে এবং তারা লোকালয়ে এসে মানুষের চাষবাসের ক্ষতি করবেনা বলে আশা করছেন এই সমস্ত যুবকেরা। তবে নি:সন্দেহে এই মঙ্গলময় উদ্যোগে বনদপ্তরের সহায়তা প্রয়োজন, এই উদ্যোগ শুধু হাতিদের আক্রমণ ঠেকাবে তাই নয় জঙ্গলের ঘনত্ব বৃদ্ধি করবে এবং অন্যান্য পশু পাখির আশ্রয়স্থল বাড়াবে।

রুনা নাথ(runa@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters