বিশ্বের সবথেকে দামী ফলগুলি সম্বন্ধে জানুন

Tuesday, 02 April 2019 05:55 PM

সাধারণভাবে খাবারের সাথে সাথে ফল খাবারও একটা প্রচলন রয়েছে সাধারণ মানুষের মধ্যে। শুধুমাত্র সাধারণ মানুষের ভাবনাতেই নয়, এখনকার ডাক্তার বা যে কোনো বিশেষজ্ঞদের মতে ফলের মধ্যে যে ভিটামিন, খনিজ আয়ন ও জৈব অ্যাসিড থাকে তা যে কোনো মানুষের স্বাস্থ্যকে সতেজ রাখতে সাহায্য করে। বিশেষজ্ঞরা এটাও বলেছেন যে, আমাদের মধ্যে অনেক মানুষই ফল খেতে চান না, তাদের তাঁরা ফলের জুস বা রস খেতে পরামর্শ দিয়েছেন। এখন ব্যাপারটা হলো এই যে আমাদের দেশে বহু মানুষ ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে যে সব ফল বাজারে সহজেই পাওয়া যায়, সেগুলিকেই খেয়ে থাকেন, কিন্তু সারা বিশ্বে এমন কিছু ফল এমন রয়েছে যেগুলির বাজারে দাম রয়েছে প্রায় লক্ষ টাকা প্রতি কিলো। আসুন জেনে নিই ফলগুলি কী কী?

রুবি রোমান গ্রেপস

এই রুবি রোমান গ্রেপস হলো পৃথিবীর সবথেকে দুর্লভ ও সবথেকে মূল্যবান এক ফল। রোমান গ্রেপস কে টেবিল গ্রেপস হিসাবেও পরিচিত। এক কিলো রোমান গ্রেপস এর দাম ৫০ লক্ষ টাকা।

ডেকোপোন সেক্টরস

ডেকোপোন সেক্টরস হলো একটি কমলা লেবু জাতের ফল, এই লেবু পৃথিবীর সবথেকে মিষ্টি ও সুস্বাদু ফল, এই ফল যদি ডজন হিসেবে বিক্রি করা হয় তাহলে প্রতি ডজন লেবুর দাম হবে ১০০০ টাকা।

সিকাই ইচি অ্যাপেল

এই জাতীয় আপেল জাপানের বালি আপেল প্রজাতির আপেল। এই ধরণের আপেল আম আপেল নামে পরিচিত, এবং এই আপেল সাধারণ আপেলের থেকে অনেকটাই বড়। সিকাই ইচি আপেল এর একটির ওজনই হল প্রায় এক কিলোর কাছাকাছি, এই আপেলের এক কিলোর দাম ১৩০০ থেকে ১৪০০ টাকা।

স্কোয়ার তরমুজ

অত্যন্ত গরমে সবথেকে বেশী পছন্দের ফল হল তরমুজ। জাপানে প্রাপ্ত স্কোয়ার তরমুজের দাম হল ৫০ হাজার টাকা, ভারতে সবথেকে বেশী পাওয়া যায় গোলাকার তরমুজ কিন্তু জাপানে প্রাপ্ত তরমুজ বর্গাকার আকারের হয়।

প্রদীপ পাল(pradip@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.