প্রাকৃতিক রূপচর্চায় হলুদের ব্যবহার

Monday, 01 January 0001 12:00 AM

১) ব্রনর সমস্যা দূর করতে হলুদ; পরিমানমতো হলুদগুঁড়ো নিয়ে এতে সামান্য জল ও লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করে সেটি ব্রন আক্রান্ত স্থানে ১৫ মিনিট লাগিয়ে রেখে আলতো করে ঘষে ধুয়ে নিতে হবে, এতে ব্রনর বৃদ্ধি ও লালচে ভাব কমে যাবে।

২) ব্রনর ক্ষত দূর করতে; ব্রনর দাগ তুলতে হলুদের জুড়ি নেই। হলুদে সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করে ব্রনর ক্ষততে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে, এছাড়া হলুদের সাথে অ্যালোভেরা জেল মিশিয়ে ব্রনর ক্ষততে লাগালেও দাগছোপ দূর হয়।

৩) তৈলাক্ত ত্বকের তেলতেলে ভাব দূর করতে হলুদ; সমপরিমান হলুদ এবং চন্দনগুঁড়ো একসাথে মিশিয়ে পরিমানমতো কমলালেবুর রস দিয়ে পেস্ট তৈরি করে পুরো মুখে ভালো করে লাগিয়ে ১০ মিনিট রেখে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে, ত্বকের তেলতেলে ভাব অনেকটা কমে  আসে এর নিয়মিত ব্যাবহারে।

৪) বয়সের ছাপ কমাতে হলুদ; ৩০ বছরের উর্ধে ত্বকের যত্নে হলুদের ব্যাবহার বিশেষ কার্যকরী। হলুদের সাথে টকদই, বেসন ও লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে পুরো মুখে গলায় হাতে, অর্থাৎ যেসব জায়গায় বলিরেখা দেখা দিয়েছে সেখানে ১৫ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে, সপ্তাহে দুদিন এর ব্যাবহারে কয়েক মাসের মধ্যেবলিরেখা কমতে শুরু করবে।

- Sushmita Kundu

English Summary: Turmeric usage

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.