ত্বকের রক্ষাকর্তা গাজর।

Thursday, 04 April 2019 05:02 PM
রূপচর্চায় গাজরের জাদু

রূপচর্চায় গাজরের জাদু

সুস্থ সজীব চকচকে ত্বক কার না ভালো লাগে? আর সেটা পাওয়ার জন্য আমরা কতই না পরিশ্রম করি, এমনকি অনেকে বিভিন্ন প্রোডাক্ট ব্যবহার করেন, চিকিৎসকের সাহায্যও নেন। তা সত্ত্বেও সবসময় কী ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখা সম্ভব হয়? উত্তর বেশিরভাগ সময় নেতিবাচক পাওয়া যায়। কিন্তু এতদিন আপনারা জানতেনই না চকচকে উজ্জ্বল ত্বক পেতে হলে এত পরিশ্রমের প্রয়োজন নেই, আপনার রান্নাঘরে একটু ঢুঁ মারলেই পেয়ে যাবেন এর উত্তর। বরং রান্নাঘরের প্রাকৃতিক জিনিসগুলি দোকান থেকে কিনে আনা রাসায়নিক বা কৃত্রিম নানা ক্রিম বা অন্য প্রোডাক্টের তুলনায় বেশি ভালো কাজে দেবে। এর কোনও সাইড এফেক্টও থাকে না। এমনই একটি আনাজ হলো গাজর। আপনার ত্বকের যত্নে গাজরের ভূমিকা অনস্বীকার্য হয়ে উঠতে পারে।

এত দিন আমরা জানতাম শরীরের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য, চোখ এবং চুলের ক্ষেত্রে গাজরের ভূমিকা রয়েছে। কিন্তু ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতেও যে গাজর খুবই উপকারী তা কি জানতেন? গাজরকে সবজি বা তরকারির মধ্যে, স্যালাডের মধ্যে, জুস তৈরি করে— নানাভাবে খাওয়া যায়। আপনার ত্বকের উপর গাজর কিন্তু বাস্তবিক অর্থে জাদু করতে পারে।

শুষ্ক ত্বকের জন্য

গাজরের মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, ফলে ত্বকের ভিতরে পৌঁছে ময়েশ্চারাইজেশন জোগায় এবং ত্বককে চকচকে করে ফেলে। একটি গাজরের অর্ধেক পেস্ট করে নিন। তার মধ্যে এক চামচ মধু ও এক চামচ দুধ মিশিয়ে মুখে ১৫ মিনিট মেখে রাখুন। তারপরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য

গাজরে প্রচুর ভিটামিন এ পাওয়া যায়। ১ টেবিল চামচ দই, বেসন এবং কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে গাজরের পেস্ট মিশিয়ে তা মুখে মেখে রাখুন। ১ ঘন্টা পরে উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

ত্বকের ফর্সা ভাব ফিরিয়ে আনতে

গাজরের রসের সঙ্গে দই এবং ডিমের সাদা অংশ মিশিয়ে ১৫ মিনিট মুখে মেখে রাখুন। তারপরে উষ্ণ জলে ধুয়ে ফেলুন। এটি নতুন কোষের গঠনে সাহায্য করবে।

সূর্য রশ্মি থেকে বাঁচতে

গাজরের মধ্যে থাকে বেটা ক্যারোটিন এবং ক্যারোটিনয়েডস, যা সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে বাঁচাতে পারে। সূর্যের রশ্মির থেকে হওয়া পোড়াভাবও দূর করতে পারে। গাজরের রসের সঙ্গে সমপরিমাণ গোলাপ জল মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে রাখুন। রোদে বের হলে মাঝেমধ্যে মুখে তা স্প্রে করে নিন।

অ্যান্টি এজিং

অ্যালোভেরার সঙ্গে গাজরের রস মিশিয়ে মাখলে নতুন কোলাজেন তৈরি হবে। বলিরেখা দূর হয়ে আপনার ত্বকে বয়স বৃদ্ধি রোধ করা সম্ভব হবে।

 
গাজরের মধ্যে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি ত্বকের যে কোনও সমস্যার মোকাবেলায় কাজ করে। শুধুমাত্র মাখার জন্যই নয় আপনার খাদ্যতালিকাতেও নিয়মিত গাজর রাখুন। উপকার নিজেই টের পাবেন।

সুসমিতা কুন্ডু(susmita@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.