শীতে আপনার শরীরে জলের ঘাটতি দেখা দিচ্ছে না তো ?

Monday, 30 December 2019 04:02 PM

মানবদেহের ৭৫ ভাগই জল দিয়ে তৈরি। গ্রীষ্মের মতো শীতে স্বেদের আধিক্য থাকে না বলে শীতকালে জল খাওয়ার পরিমাণ এমনিই কমে যায়। তবে শরীরে জলের চাহিদা কিন্তু গ্রীষ্মের মতোই থাকে। তাই শীতে তৃষ্ণা না থাকলেও পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। কারণ শরীরে জলের ঘাটতি হলে হতে পারে অনেক সমস্যাই।

মাথা যন্ত্রণা: শরীরে জলের অভাব দেখা দিলে মাথা যন্ত্রণা দেখা দেয়। আজকাল অনেকেই মাইগ্রেনের ব্যথায় আক্রান্ত হন। জেনে রাখা দরকার যে, শরীর ডিহাইড্রেটেড থাকলে এই ব্যথার তীব্রতা অনেক বেশী হয়। তাই জলের তৃষ্ণা অনুভব না করলেও বারে বারে জল গ্রহণ করুন।

এছাড়া জল শরীরের টক্সিন ও ব্যাকটেরিয়াকে শরীর থেকে বার করে দেয়।জল কম খেলে এই ক্ষতিকর টক্সিন ও ব্যাকটেরিয়া নির্গত হতে পারে না। ফলে শরীর দুর্বল হতে থাকে। ফলে সহজেই আক্রান্ত হতে পারেন ভাইরাসে।

মূত্রের সময় জ্বালা: মূত্রের মাধ্যমে শরীরের অনেকটা টক্সিন বেরিয়ে যায়। কিন্তু জল কম পরিমাণে খেলে শরীর তার পর্যাপ্ত টক্সিন বয়ে নিয়ে যাওয়ার উপকরণ পায় না। তাই মূত্রের সঙ্গে জ্বালাভাবও থাকে। জল বেশি করে খেলে এই সমস্যা থেকে মিলবে মুক্তি।

কোষ্ঠকাঠিন্য:  জল কম খেলে কোলন বর্জ্য জমা করার সময় মল থেকে জল শুষে নেয়। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বৃদ্ধি পায়।

ত্বকের সমস্যা: শরীরে টক্সিন জমলে অবধারিত ভাবে তা ত্বককে নিষ্প্রাণ করে তোলে। ত্বক শুষ্ক হয়ে পড়া থেকে শুরু করে ব্রণর সমস্যা সবই কম জল খাওয়ার কারণে হতে পারে।

স্বপ্নম সেন(swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.