MFOI 2024 Road Show

আম বাগান করে ভাগ্য বদল, বছরে আয় ২০ লক্ষ

বিহারের সহরসার বাসিন্দা কৃষক সঞ্জয় সিং ঐতিহ্যবাহী চাষাবাদ ছেড়ে আম বাগান শুরু করেছেন । বর্তমানে তিনি প্রতি বছর ২০ লা

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ বিহারের সহরসার বাসিন্দা কৃষক সঞ্জয় সিং ঐতিহ্যবাহী চাষাবাদ ছেড়ে আম বাগান শুরু করেছেন । বর্তমানে তিনি প্রতি বছর ২০ লাখের বেশি আয় করছেন। আগে সঞ্জয় সবজি চাষ করতেন কিন্তু তার এক বন্ধুর পরামর্শে তিনি আম বাগান করার চিন্তা করেন এবং আজ তিনি তার এলাকার মানুষের কাছে আদর্শ হয়ে উঠেছেন।

সঞ্জয় জেলার কৃষি বিভাগ থেকে নতুন জাতের আম কিনে জৈব পদ্ধতিতে বপন করেন সঞ্জয় বলেন যে প্রথমে তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল, কিন্তু তার পরিবারের সাহায্যে সে অনেক উৎসাহ পেয়েছিল এবং আজ তার সাফল্যের গল্প সবাই জানে। তিনি গত ৮ বছর ধরে  আমের বাগান করছেন ।

আরও পড়ুনঃ এই কৃষকের গল্প অনুপ্রেরণায় পরিপূর্ণ, একজন কৃষক থেকে এফপিও'র চেয়ারম্যান

কৃষক সঞ্জয় সিং জানান, তিনি প্রথমে  কয়েকটি গাছ  দিয়ে আম চাষ শুরু করে করেন । কিন্তু চাহিদা বাড়ার পর তিনি ব্যাপক হারে এর চাষ শুরু করেন এবং  এ থেকে  তার আয়ও ব্যাপক হারে বাড়তে থাকে। এই আম বিক্রি করে তিনি প্রতি বছর ২০ লাখ টাকা পর্যন্ত আয় করেন। সানজাদ জি তার ক্ষেতে মোট 300 টিরও বেশি আম গাছ  লাগিয়েছেন । একটা আম  গাছের দাম ছিল  ৪০০ টাকা। এটি ৫ থেকে ৬ বছর পর্যন্ত ফল দেয়।

আরও পড়ুনঃ চাকরি ছেড়ে ড্রাগন ফলের চাষ শুরু, লাখ টাকা আয়, জেনে নিন এই সাফল্যের গল্প

তিনি আরও জানান,আম চাষ করে খুব ভালো আয় শুরু হয় এবং তার বাড়ির অবস্থা আরও ভালো হয়ে যায়। আগে কৃষিকাজ করে কোনো লাভ না পেলেও এখন খুব ভালো আয় করে সংসার চালাচ্ছেন।

Published On: 30 August 2023, 02:13 PM English Summary: Change of fortune by mango plantation, annual income of 20 lakhs

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters