Stihl India Mahindra Tractors

ড্রাগন ফল এবং স্ট্রবেরি চাষে ভাল মুনাফা, পড়ুন রাঁচির এই কৃষকের সাফল্যের গল্প

দেশে এখন কৃষিক্ষেত্রে তরুণদের ঝোঁক বাড়ছে। তরুণরা এখন কৃষি খাতে অনেক স্টার্টআপ শুরু করছে। কৃষিতে স্টার্টআপ তরুণদের আগ্রহ বাড়ছে কৃষি খাতে। আজকের তরুণরা ভালো মজুরি ও চাকরি ছেড়ে মাঠে যাচ্ছে।

Rupali Das
Rupali Das
ড্রাগন ফল এবং স্ট্রবেরি চাষে ভাল মুনাফা, পড়ুন রাঁচির এই কৃষকের সাফল্যের গল্প

দেশে এখন কৃষিক্ষেত্রে তরুণদের ঝোঁক বাড়ছে। তরুণরা এখন কৃষি খাতে অনেক স্টার্টআপ শুরু করছে। কৃষিতে স্টার্টআপ তরুণদের আগ্রহ বাড়ছে কৃষি খাতে। আজকের তরুণরা ভালো মজুরি ও চাকরি ছেড়ে মাঠে যাচ্ছে।

তরুণদের কৃষিক্ষেত্রে আসার সবচেয়ে বড় সুবিধা হল এই ক্ষেত্রে নতুন প্রযুক্তি ও পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। এর ফলে কৃষিক্ষেত্রে নতুন নতুন সুযোগ উন্মোচিত হচ্ছে। এমনই একটি স্টার্টআপ ঝাড়খণ্ডের রাজধানী রাঁচি জেলার ওরমানঝি ব্লকের এক যুবক শুরু করেছেন এবং খুব আধুনিক পদ্ধতিতে ড্রাগন ফলের চাষ শুরু করেছেন , পাশাপাশি তিনি স্ট্রবেরি এবং কলাও চাষ করছেন।

গৌতম একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে কাজ করতেন, কিন্তু তার আগ্রহ ছিল কৃষিকাজে এবং তিনি আরও আয় করার ইচ্ছায় এই স্টার্টআপটি শুরু করেছিলেন। গৌতম জানান যে দিব্যার্থী গৌতমের খামারটি রাঁচি জেলার ওরমাঞ্জি ব্লকের বাথওয়াল গ্রামে রুক্কা বাঁধের তীরে। যেখানে প্রায় পাঁচ একর জায়গা জুড়ে বিস্তৃত এই খামারে কলা, ড্রাগন ফল, স্ট্রবেরি, অ্যাভোকাডো ও মটর চাষ করা হয়। এ ছাড়া গৌতম খামারে মাছ চাষও করেন । তিনি জানান, বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষ করছেন। এ ছাড়া জৈব চাষের জন্য জমিতে যাতে সহজে সার পাওয়া যায় সেজন্য গরু পালনের প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

ইনভেস্টমেন্ট ব্যাংকার থেকে কৃষকের যাত্রা

কৃষক দিব্যার্থ গৌতম বলেছেন যে কৃষিকাজ শুরু করার আগে তিনি মুম্বাইতে বিনিয়োগ ব্যাংকার হিসাবে কাজ করতেন। তার কাজের জন্য, তিনি সর্বদা রাজস্থান, গুজরাটের মতো রাজ্যে যেতেন। সেখানে তাকে কৃষিকাজ করতে দেখুন, সেখানে কৃষির নতুন কৌশল অবলম্বন করুন।

এ সময় তার মনে চাষাবাদ করার ইচ্ছা জাগে। এরপর ২০২০ সালে চাকরি ছেড়ে ফিরে আসার সিদ্ধান্ত নেন তিনি। এরপর রাঁচিতে এসে ওড়মাঞ্জি ব্লকে পাঁচ একর জমিতে চাষ শুরু করেন। এখানে তিনি কলা চাষ করেন। এর পাশাপাশি ড্রাগন ফল ও স্ট্রবেরি চাষ শুরু করেন।  

Published On: 28 February 2022, 05:31 PM English Summary: Good Profits in Dragon Fruit and Strawberry Cultivation, Read This Ranchi Farmer's Success Story

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters