কাদাকনাথঃ ৩০ টাকায় ডিম আর ১১০০ টাকায় মুরগি বিক্রি, জেনে নিন এই নারীদের গল্প

KJ Staff
KJ Staff
কাদাকনাথঃ ৩০ টাকায় ডিম আর ১১০০ টাকায় মুরগি বিক্রি, জেনে নিন এই নারীদের গল্প

বাজারে ধীরে ধীরে বাড়ছে পুষ্টিকর কাদাকনাথ মুরগির মাংসের চাহিদা। এমন পরিস্থিতিতে, মধ্যপ্রদেশ সরকার আদিবাসী মহিলাদের জন্য কাদাকনাথ লালনপালন ইউনিট স্থাপনের পরিকল্পনা করেছে , যাতে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়। বিশেষ বিষয় হল এই প্রকল্পের আওতায় রাজ্য সরকার প্রায় এক লক্ষ টাকা খরচ করে সুবিধাভোগীদের শেড, বাসনপত্র, শস্য এবং 100টি মুরগি দিচ্ছে। এর পাশাপাশি সঠিকভাবে অনুসরণ করার জন্য কারিগরি প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। তথ্য অনুযায়ী, ২৮ দিন বয়সী ছানাগুলো যাতে মারা না যায় সেজন্য টিকা দেওয়ার পর উপকারভোগীদের দেওয়া হচ্ছে। যদি সুবিধাভোগী কাদাকনাথ বিক্রি করতে না পারেন, তাহলে তাদের কাছ থেকে ডিম ও মুরগিও কিনবে পশুপালন দফতর। কাদাকনাথ জিআই ট্যাগ পেয়েছে।

সাতনা জেলার উচেরা উন্নয়ন ব্লকের অনেক গ্রামের মহিলারা কাদাকনাথ পোল্ট্রি ফার্মিং স্কিমের সুবিধা পেয়েছেন। তথ্য অনুযায়ী, উপজাতি অধ্যুষিত গ্রাম গোবরাঁ কালা, পিথোরাবাদ, ধনেহ, জিগানহাট, বান্ধি, মৌহার এবং নরহাটিতে উপজাতীয় মহিলাদের জন্য প্রায় 30টি কাদাকনাথ পোল্ট্রি ইউনিট স্থাপন করা হয়েছে। তাদের প্রথম দফায় ৪০-৪০টি কাদাকনাথ ছানা এবং ৫৮ কেজি উন্নতমানের পোল্ট্রি ফিড দেওয়া হয়েছে। সুবিধাভোগী রুমি কোল বলেন, এই প্রকল্প আমাদের সমৃদ্ধি এনে দিয়েছে। এতে শুধু আমাদের পরিবারই পুষ্টিকর খাবার পাবে না, আমাদের আয়ও বহুগুণ বেড়ে যাবে।

উল্লেখ্য, কাদাকনাথ মুরগির চামড়া, পালক, মাংস ও রক্তের রং কালো। সাদা মুরগির তুলনায় এতে কোলেস্টেরলের মাত্রা খুবই কম। চর্বির পরিমাণ কমে যাওয়ায় এটি হার্ট ও ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এর সাথে, এটি কম চর্বিযুক্ত, রোগ প্রতিরোধ ক্ষমতা সহ প্রোটিন সমৃদ্ধ, হৃদরোগ এবং রক্তাল্পতা রোগীদের জন্য উপকারী। অন্যান্য মুরগি এবং তাদের ডিমের তুলনায় এটি অত্যন্ত ব্যয়বহুল। এর একটি ডিম প্রায় 30 টাকায় এবং মোরগ প্রতি কেজি 900 থেকে 1100 টাকায় পাওয়া যায়। যেখানে মুরগির দাম এর চেয়ে তিনগুণ বেশি।

আরও পড়ুনঃ  বছরে ২৫০ টি ডিম পাড়ে এই মুরগি, পালন করুন কম খরচে বেশি লাভ হবে

ঝাবুয়া জেলায় 106 জন মহিলা উপজাতীয় সুবিধাভোগী, আলিরাজপুরে 87 এবং বারওয়ানি জেলায় 117 জন প্রথম ধাপে কাদাকনাথ পালন শুরু করেছেন। এই জেলাগুলিতে, পোল্ট্রি উন্নয়ন কর্পোরেশন উপকারভোগীদের 10×17 শেড, বাসন, 6 মাস পর্যন্ত শস্য, 50টি মুরগির টিকা দিয়েছে। ঝাবুয়ায় শুরু হয়েছে দ্বিতীয় পর্ব। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই প্রকল্প বাস্তবায়নের প্রশংসা করেছেন। তিনি বলেছেন যে শীঘ্রই এই আদিবাসী মহিলারা কেবল কাদাকনাথ থেকে একটি ভাল আয়ের শৃঙ্খল শুরু করবেন না বরং পুষ্টিকর খাবার দিয়ে তাদের সন্তানদের উজ্জ্বল ভবিষ্যতও তুলে দেবেন।

 

Published On: 19 November 2022, 05:05 PM English Summary: Kadaknath: Selling eggs for 30 taka and chicken for 1100 taka, know the story of these women

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters