Stihl India Mahindra Tractors

80 হাজারের চাকরি ছেড়ে চাষ করে নজির গড়লেন বিদেশ ফেরত এই ব্যক্তি, আয় ১০ লাখ

সৌদি থেকে ফিরে কৃষিকাজে নতুন সাফল্যের গল্প তৈরি করে পেঁপে চাষ করে মানুষকে চমকে দিয়েছেন এই ব্যক্তি। বর্তমানে তারা কৃষিকাজ থেকে বার্ষিক 10 লক্ষ টাকা রোজগার করছেন। প্রতিদিনই কৃষিতে নতুন দৃষ্টান্ত স্থাপন করছেন কৃষকরা।

Rupali Das
Rupali Das
80 হাজারের চাকরি ছেড়ে চাষ করে নজির গড়লেন বিদেশ ফেরত এই ব্যক্তি, আয় ১০ লাখ

সৌদি থেকে ফিরে কৃষিকাজে নতুন সাফল্যের গল্প তৈরি করে পেঁপে চাষ করে মানুষকে চমকে দিয়েছেন এই ব্যক্তি। বর্তমানে তারা কৃষিকাজ থেকে বার্ষিক 10 লক্ষ টাকা রোজগার করছেন। প্রতিদিনই কৃষিতে নতুন দৃষ্টান্ত স্থাপন করছেন কৃষকরা। এমন পরিস্থিতিতে হাথুয়া ব্লকের হাথুয়া ব্লকের লাইন বাজারের বাসিন্দা আসরাফ আলি খবরের শিরোনামে রয়েছেন। আসলে, পেঁপে চাষ তাদের ভাগ্য পাল্টে দিয়েছে।

500টি পেঁপে গাছ দিয়ে শুরু

 আসরাফ সৌদি আরবে থাকতেন। কিন্তু একটা সময় পর তাঁর মনে হয় যে আমার দেশে ফিরে যাওয়া উচিত। এমন পরিস্থিতিতে আশরাফ গোপালগঞ্জে এসে ৫০০ পেঁপে চারা রোপণ করেন। এরপর তিনি একটি গাছ থেকে প্রায় ১ কুইন্টাল পেঁপে পেতে শুরু করেন। আপনাদের অবগতির জন্য বলে রাখি আসরাফ সৌদিতে প্রতি মাসে ৮০ হাজার টাকা আয় করতেন। কিন্তু দেশে ফিরে আসার পর পেঁপে চাষ তাকে শিখিয়েছে নতুন জীবনযাপনের পথ।

পেঁপে চাষ থেকে কর্মসংস্থান ও লাভ

কিছু গণমাধ্যমের খবর অনুযায়ী, আসরাফ বলেছেন, একটি গাছ দ্বিগুণ ফল দেয় , যার কারণে তার আয় দ্বিগুণ হয়েছে। বিশেষ বিষয় হল তিনি বহু লোকের কর্মসংস্থান করেছেন এবং অন্যান্য কৃষকদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে উঠেছেন।

আসরাফ বলেছেন যে "বিয়ের দুই বছর পর, প্রায় 25 বছর বয়সে, তিনি আর্থিক সীমাবদ্ধতা এবং পরিবারের ভরণপোষণের জন্য 1992 সালে সৌদি যান। এরপর তিনি একটি কোম্পানিতে সুপারভাইজার হিসাবে চাকরি পান। ভারতীয় মুদ্রা অনুসারে, প্রতি মাসে তিনি ৮০ হাজার টাকা আয় করতেন।

তারপরে তিনি পেঁপে চাষ করার সিদ্ধান্ত নেন এবং তার কঠোর পরিশ্রমের ফল পাওয়া যায়। আসরাফ ২০১৭ সালে দেশে ফিরেছিলেন। এরপর তার এক বন্ধুর সাথে কথা হলে তিনি তাকে পেঁপে চাষের পরামর্শ দেন।

আরও পড়ুনঃ  গোবর থেকে প্রাকৃতিক রং তৈরি করে আয়ের নব দিশা দেখাচ্ছেন এই নারী কৃষক

জানিয়ে রাখি, আশরাফ প্রতি বছর ৮৫০০ টাকা দরে ​​আধা একর জমি লিজ নিয়েছিলেন। এরপর তিনি উদ্যানতত্ত্ব বিভাগ থেকে ৫০০টি পেঁপের চারা নিয়ে তার আধা একর জমিতে চাষ করেন। ৮০ হাজারের চাকরি ছেড়ে দেওয়ায় আশরাফকেও অনেক কটূক্তি করা হলেও সে পাত্তা না দিয়ে কঠোর পরিশ্রম চালিয়ে যায়। ফলে আজ সে লাখ লাখ টাকা আয় করে নিজের বস।

আসরাফ আলী বলেন, 'দীর্ঘদিন বিদেশে কাজ করলেও। কিন্তু আজ যে আরাম পাচ্ছি  তা ৮০-৯০ হাজার আয়ে পাওয়া যাচ্ছিল না। আজ আমি একাই এক মিলিয়ন আয় করছি এবং আমার পরিবার নিয়ে বসবাস করছি।“

আরও পড়ুনঃ  লেবুর মত দেখতে এগুলি কি ফল? চাষ করে তাক লাগালেন মুর্শিদাবাদের কৃষক

Published On: 29 May 2022, 11:19 AM English Summary: Leaving 80 thousand jobs and cultivating, this person returned from abroad and earned 10 lakh

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters