Organic Farming Success: পেঁয়াজ, আখ ও সব্জি চাষে কৃষকের আয় বছরে ৩৫ লক্ষ টাকা

KJ Staff
KJ Staff
Organic vegetables (Image Credit - Google)
Organic vegetables (Image Credit - Google)

আপনি কি ভাবেন জৈব চাষ লাভজনক নয়? মহারাষ্ট্রের ৪৫ বছর বয়সী কৃষক তুকারাম গুঞ্জাল আপনাকে ভুল প্রমান করে দেবে | কারণ, তিনি বছরে সর্বাধিক মুনাফা অর্জন করেন শুধুমাত্র জৈব চাষ করে | ২০০৯ সালে হারাষ্ট্রের সংগমনার উপজেলার নিমাজের ৪৫ বছর বয়সি তুকারাম গুঞ্জল তার চাচাতো ভাইদের সাথে তার ১২ একর খামারের জমিতে চাষাবাদ শুরু করেছিলেন | তিনি সর্বদা ঐতিহ্যবাহী কৃষিকাজের অনুশীলন অনুসরণ করেছিলেন এবং প্রচলিত ফসল যেমন পেঁয়াজ, গম, আখ এবং অন্যান্য মৌসুমী শাকসব্জীর (Onion, sugarcane and other vegetables farming) চাষ শুরু করেছিলেন |

প্রচলিত কৃষিকাজে যে সীমাবদ্ধতার মুখোমুখি হয়েছিল তা আরও ব্যাখ্যা করে, টুকরাম বলেছেন, “আমার পরিবার আমাদের আয়ের প্রায় ৭০% শ্রমজীবীদের মজুরিতে ব্যয় করবে। আমাদের ব্যয় আয়ের চেয়ে বেশি ছিল। তাই শ্রমিকদের উপর নির্ভরতা কমাতে ফসলের পরিবর্তন দরকার ছিল।"

তুকারাম বলেছিলেন যে তিনি তার পরিস্থিতি দেখে হতাশ হয়ে বিভিন্ন ফসল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিলেন | তিনি ২ একর জমির জমিতে শুরু করেছিলেন এবং টমেটো, গাঁদা এবং করলার পরিবর্তিত পদ্ধতিতে  চাষ শুরু করেন। ফসলের নিদর্শন পরিবর্তনের পাশাপাশি, তিনি মালচিং, ড্রিপ সেচ চালু করেছিলেন এবং কৃষিজাত পদ্ধতি গ্রহণ করেছিলেন যা রাসায়নিক সার এবং কীটনাশক সংরক্ষণে সহায়তা করে |

আজ তিনি তার ১২ একর জমি থেকে ৩৫ লক্ষ টাকা উপার্জন করেছেন এবং কোনও কৃষিকাজ ছাড়াই ১ বছরের ১ মাস ছাড় করতে সক্ষম হন।

কিভাবে তিনি উপার্জন করলেন (How to get success) ?

তিনি বলেছেন, “আমি মে মাসে কৃষিকাজ শুরু করি এবং ৬ ট্রাক্টর গোবর ও হাঁস-মুরগির বর্জ্য দিয়ে জমি প্রস্তুত করি। একবার জমি প্রস্তুত হয়ে গেলে জুনের প্রথম সপ্তাহ থেকে প্রায় ৪০০০ গাঁদা গাছ জন্মে। এগুলি সেপ্টেম্বরে কাটা হয় এবং পরবর্তী ফসল, অর্থাৎ টমেটো অক্টোবরের শুরুতে চাষের জন্য নেওয়া হয়।

তুকারাম বলেছেন যে,  এই প্যাটার্নটি নিশ্চিত করে যে ফসলগুলি বাজারের চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং সর্বোত্তম দামের গ্যারান্টি দেয়। “প্রতিটি ফসলের ফসল কাটার সময় হয় ১.৫-২ মাস। প্রথম ফসল কাটার চক্রের হারগুলি যদি ভাল না হয় তবে তারা দ্বিতীয়টিতে উন্নতি করে। অন্য অঞ্চলের সরবরাহ কম হলে বাজারে খামারের উৎপাদন পরিকল্পনা করা হয় এবং বাইরে পাঠানো হয় |

তিনি আরও বলেছেন, টমেটোর রপ্তানি সুরত, পুনে এবং মুম্বাইয়ে উচ্চ চাহিদা রয়েছে। গাঁদা ফুলগুলি ভাওয়ানগর এবং সুরতে উচ্চ মূল্য পায়। সুরত এবং পুণের উপকণ্ঠে  বাজার রয়েছে |

তুকারাম বলেছেন যে মলচিং ও ড্রিপ সেচের পাশাপাশি তিনি ১ কোটি লিটার এবং ২ টি কূপের জলাবদ্ধতার ক্ষমতা সম্পন্ন ১ টি খামার পুকুর স্থাপন করেছিলেন। এটি নিশ্চিত করে যে জল সরবরাহ পর্যাপ্ত এবং নিরবচ্ছিন্ন। এটি জলের ব্যবহার, সংস্থান এবং সর্বোত্তম জল সরবরাহ উৎপাদন বৃদ্ধির আশ্বাস দেয়, তিনি যোগ করেন।

তুকারাম বলেছিলেন যে তিনি ১ দশক ধরে তাঁর প্রচেষ্টার প্রচুর সুবিধা অর্জন করতে সক্ষম হয়েছেন। তদুপরি, তিনি ২০০ শতাধিক কৃষকের সাথে সাফল্যের মন্ত্রটি ভাগ করেছেন। আকোল উপজেলার লঙ্গদেব গ্রামের কৃষক বিক্রম পাওয়ার বলেছেন, এক আত্মীয়ের মাধ্যমে তার সাফল্যের কথা জানতে পেরে আমি ২০১১ সালের দিকে টুকরামের সংস্পর্শে এসেছি। তার পর থেকে, তিনি কৃষিকাজের সমস্ত কার্যক্রমে আমার পরামর্শদাতা হিসাবে কাজ করছেন।

বিক্রম বলেছেন যে তিনি তুকারামের কাছ থেকে মালচিংয়ের কৌশল এবং টমেটো চাষের পদ্ধতি গ্রহণ করেছিলেন এবং প্রথম মৌসুমে সাড়ে ৩ লাখ টাকার লাভ করেছিলেন। তুকারাম প্রতিটি পদক্ষেপে আমাকে গাইড করেছিলেন এবং নিশ্চিত করেছিলেন যে আমি উৎপাদনশীলতা  ও ফসল হারাব না। তিনি আমাকে বাজার সংযোগে সহায়তা করেছিলেন। আমি প্রতি মৌসুমে ফসল বাছাই এবং সম্ভাব্য বাজার চিহ্নিত করার বিষয়ে তার সাথে পরামর্শ করি, তিনি যোগ করেন।

আরও পড়ুন - 22 Mango Varieties: একটি গাছে ২২ জাতের আমের ফলন, বছরে আয় ৫০ লক্ষের বেশি

তুকারাম বলেছেন যে মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, কর্ণাটক, গুজরাট এবং অন্যান্য রাজ্যের কৃষকরা তার খামারে যান। “আমি যে কৌশলগুলি ব্যবহার করি তা বুঝতে তারা এখানে আসেন। কিছু কৃষক যাদের ২০০ একর-এর বেশি জমি আছে তারাও আসেন জমির ব্যাপারে পরামর্শ নিতে।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - Dragon Fruit Farming: ড্রাগন ফল চাষে ব্যাপক সাফল্য উত্তরবঙ্গের মহিলা কৃষকের

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters