মিটছে গোটা গ্রামের তৃষ্ণা! একাই ৩২ ফুটের কূপ খনন করেছেন এই কৃষক

 রুপালী দাস
রুপালী দাস
মিটছে গোটা গ্রামের তৃষ্ণা! একাই ৩২ ফুটের কূপ খনন করেছেন এই কৃষক

কথিত আছে যে একজন মানুষ যদি কঠোর পরিশ্রম করে তবে সে সবকিছু করতে পারে। আজ আমরা এমনই এক ব্যক্তির কথা বলতে যাচ্ছি, যিনি তাঁর কঠোর পরিশ্রমের জোরে  একা গ্রামে পানীয় জলের জন্য একটি 32 ফুট গভীর কূপ খনন করেন।

ভাসুরানা গ্রামে বসবাসকারী  60 বছর বয়সী কৃষক গঙ্গাভাই পাওয়ার  20  বছর ধরে গ্রামের সরপঞ্চের কাছে একটি কূপ দাবি করে আসছিলেন । কিন্তু তার পানির কূপের জন্য কেউ তাকে কোনোভাবে সাহায্য করেনি। গ্রামে পানির সমস্যা দেখে কৃষক গঙ্গাভাই নিজে গ্রামে কুয়া খনন শুরু করেন। যার জন্য তিনি দিনরাত এক করে শেষ পর্যন্ত সফলতা অর্জন করেন।

আরও পড়ুনঃ  টমেটো চাষ করে আয় ১৮ লাখ! জেনে নিন এই কৃষকের সাফল্যের কাহিনি

কৃষক গঙ্গাভাই বলেন, আমি যখন প্রথম কূপ খনন শুরু করি তখন নিচ থেকে শুধু পাথর বের হয়। কিন্তু তিনি হাল ছাড়েননি, কূপ খনন করতে থাকেন। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থবার কূপটি খনন করা হলেও জলের পরিবর্তে শুধু পাথর পাওয়া গেছে। কিন্তু গঙ্গাভাই যখন পঞ্চমবার কূপ খনন শুরু করেন, তখন তিনি সেই কূপে জল পান। পঞ্চম কূপ খনন করতে গিয়ে গঙ্গাভাই দিনরাত পরিশ্রম করে  দুই বছরে  ৩২  ফুট গভীরে জল পান।

এ ব্যাপারে গ্রামের অর্জুন বাগুল বলেন, এই কূপ শুধু কৃষক গঙ্গাভাইয়ের তৃষ্ণা মেটাবে না, এই কূপ পুরো গ্রামের মানুষের তৃষ্ণা মেটাবে। এখন কৃষক গঙ্গাভাই বলছেন, এই কূপ কাঁচা থেকে পাকা করতে টাকার প্রয়োজন, এজন্য তিনি সরকারের কাছে সাহায্য চেয়েছেন।

Published On: 02 July 2022, 05:53 PM English Summary: Quenching the thirst of the whole village! This farmer has dug

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters