Santal farmers of Bengal: বাংলার সাঁওতাল উপজাতিরা ফের ঘুরে দাঁড়াচ্ছে কৃষিক্ষেত্রে

KJ Staff
KJ Staff
Santal farmers (Image Credit - Google)
Santal farmers (Image Credit - Google)

রবীন্দ্রনাথ ঠাকুর সাঁওতাল উপজাতিদের তাদের অনন্য জীবনযাত্রার জন্য বিশেষভাবে লড়াই করেছিলেন | যেখানে তারা কৃষিকাজ, সংগীত এবং নৃত্যের সাথে সাথে কৃষিকাজ করতে শিখেছিলেন | পশ্চিমবঙ্গ জুড়ে ছড়িয়ে পড়া, সাঁওতালরা প্রায়শই ছোট ছোট টুকরো জমির মালিক হলেও মূলত ধান ক্ষেতে দৈনিক মজুরির কাজ করে। বীরভূম জেলায় অনেক সাঁওতাল যারা এখনো গাছের পাতা, ফল-মূল খেয়ে থাকেন তারা আধুনিক বৈজ্ঞানিক ধারণা গ্রহণ করতে শুরু করছেন |

ধান চাষের (Paddy farming) সবুজ বিপ্লব, যা ভূগর্ভস্থ জলের, রাসায়নিক সার এবং কীটনাশকগুলির অত্যধিক ব্যবহারকে ঘনীভূত করেছিল এবং বছরের পর বছর ধরে মাটির জীববৈচিত্র্যের অবনতি ঘটিয়েছে । এর সংক্ষিপ্ত এবং দুর্বল ডালপালা সহ নতুন জাতের ধান এমনকি ছাঁটাই বা গবাদি পশুর চর হিসাবে ব্যবহার করা যায় না।

রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার সরাসরি কৃষকদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলেছিল। কিছু সাঁওতালি দাবি করেছিলেন যে তাদের গবাদি পশু খড় খেয়ে বা স্থানীয় ধানের ক্ষেত থেকে জল খেয়ে  অসুস্থ হয়ে মারা যাচ্ছিল।

প্রচলিত ধানের চাষের বিপদগুলি চিহ্নিত করে, একটি মহিলা নেতৃত্বাধীন গোষ্ঠী কৃষিকাজ এবং বনজ অনুশীলনের যে পদ্ধতিতে চলছে তার টেকসই অর্থনৈতিক বিকল্পের জন্য পারমাচাষের পন্থাকে বেঁচে নেয়। টেকসই এবং স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে কৃষি বাস্তুতন্ত্রের বিকাশ হ'ল পারম্যাকালচার। বোলপুরের খানজানপুর গ্রামের এই দলটি এক একর জমির চেয়ে খানিকটা কম জমি তৈরির একটি প্লটকে ফাটলযুক্ত মাটি দিয়ে শুকনো জমিতে রূপায়িত করেছে এবং এটিকে একটি সবুজ পরিবেশে (Green ecosystem) রূপান্তরিত করেছে।

তাদের সাফল্য অনেক গ্রামবাসীকে স্থানীয় ধানের জাতের প্রাকৃতিক কৃষিক্ষেত্রে স্থানান্তরিত করতে অনুপ্রাণিত করেছিল যা কেবল ভূগর্ভস্থ জলকে সংরক্ষণ করে না বরং উচ্চ ফলন নিশ্চিত করার জন্য তাদের এবং তাদের ভবিষ্যত প্রজন্মকে রাসায়নিকবাহিত জলের মধ্য দিয়ে প্রবাহিত থেকে বাঁচায়।

ভূগৰ্ভস্থ জলের বহুল ব্যবহার (Over exploitation of ground water):

পশ্চিমবঙ্গে ভূগর্ভস্থ জলের স্থিতি সম্পর্কিত ২০১৬ সালের প্রতিবেদন অনুসারে কৃষিজমি, যেভাবে ভারতে এটি ব্যবহার  করা হয়, তা ভূগর্ভস্থ জলের দ্রুত হ্রাসের অন্যতম প্রধান কারণ। জল-নিবিড় বোরো ধানের চাষাবাদ সম্পর্কিত আরেকটি প্রতিবেদনও এই সত্যের সত্যতা নিশ্চিত করা হয় |

এই অঞ্চলে ধান রোপণ আগে প্রাকৃতিকভাবে বর্ষার সময় বৃষ্টির জল ব্যবহার করে ছড়াতে হয়েছিল। তবে এখন এমনকি নীতিনির্ধারকরা ভূগর্ভস্থ জলের উত্তোলন এবং শুকনো শীত মৌসুমে রোপণ করা যেতে পারে এমন হাইব্রিড জাতের ধানের ব্যবহারকে উত্সাহিত করে, ডাঃ শর্মিষ্ঠা বলেছেন। যেহেতু ধানের ক্ষেতটি জলে প্লাবিত হওয়া দরকার, তাই গ্রামবাসীরা নলকূপগুলি ডুবিয়েছে যা ৮০ মিটার গভীরতা পর্যন্ত জল টানছে। এই ভূগর্ভস্থ জল রিচার্জ করতে কয়েক বছর সময় নেয়|

দুলারিয়া সূচনা (Dularia initiative):

স্থানীয় জীববিজ্ঞানের শিক্ষক ডাঃ অভিনন্দন বৈরাগীর সাথে ডাঃ শর্মিষ্ঠা; সরস্বতী মর্মু বাসকি, এই উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন এক সাঁওতালি মহিলা; এবং কাদম্ব, যিনি তার বিয়ের পরে এই দল থেকে বিতাড়িত হয়েছিলেন - তাদের পারমাচাষ উদ্যোগকে দুলারিয়া বলে অভিহিত করেছেন। সাঁওতালি পৌরাণিক কাহিনিতে এর অর্থ ‘ভালোবাসার মাধ্যমে সৃষ্টি করা; আসল প্রেম যা গ্রহে সমস্ত জীবকে সৃষ্টি করেছে।

এই উদ্যোগটি, ২০১৭ সালে শুরু হয়েছিল, আশেপাশের গ্রামগুলি থেকে আসা বিশ্বাসী লোকদের নিয়ে একটি কর্মী বাহিনী সহ সম্প্রদায়ের সদস্যরা জড়িত। বিশ্বের বিভিন্ন প্রান্তের বিশেষজ্ঞ পরামর্শদাতা এবং স্বেচ্ছাসেবীরা ঐতিহ্যবাহী কৃষির সাথে পারমাচাষের পদ্ধতিগুলি একীকরণে তাদের সমর্থন করেন।

আরও পড়ুন - Dragon Fruit Farming: ড্রাগন ফল চাষে ব্যাপক সাফল্য উত্তরবঙ্গের মহিলা কৃষকের

৩ বছরের মধ্যে, জমিটি একটি মিনি-ফরেস্ট ইকোসিস্টেমে রূপান্তরিত হয়েছিল এবং দেশীয় গাছগুলি সমৃদ্ধ হয়েছিল। ব্যাঙ, পাখি, কাঁকড়া, সাপ, মাছ এবং কেঁচো খুব সমৃদ্ধ হয়েছে। সম্প্রদায়টি এখন ন্যূনতম বা অগভীর অবধি, ট্রাক্টরের কোনও হস্তক্ষেপ নয়, রাসায়নিক সার এবং কীটনাশক ব্যবহারের শূন্য ব্যবহার নয়, লম্বা গাছের উদ্ভিদ বৃদ্ধি করে এবং কীটকে আকর্ষণ করে এমন পৃথক ফসল জন্মানোর মাধ্যমে মাটিতে নাইট্রোজেন যুক্ত করছে যাতে বাকী খাবারের মতো পার্থক্য ভিত্তিক নীতি অনুসরণ করে অবারিত জন্মাতে পারে |

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - Organic Farming Success: পেঁয়াজ, আখ ও সব্জি চাষে কৃষকের আয় বছরে ৩৫ লক্ষ টাকা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters