অবসরপ্রাপ্ত সৈনিক রাজস্থানের কৃষকদের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছেন

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ রাজস্থানের ঝুনঝুনুতে এক অবসরপ্রাপ্ত সৈনিক এমন এক কাজ  করেছেন যা হাজার হাজার কৃষকের জন্য অনুপ্রেরণাদায়ক হয়ে উঠতে পারে । অবসরপ্রাপ্ত সৈনিক জামিল পাঠান, যিনি ঝুনঝুনু সহ সকল কৃষকের কাছে আদর্শ হয়ে উঠেছেন, অনুর্বর জমি চাষ করে তিনি অসম্ভবকে সম্ভব করেছেন। জামিল পাঠান বাকি কৃষকদের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছেন। 

জামিল পাঠান যখন ৭ একরের বেশি অনুর্বর জমি চাষ করার কথা ভাবছিলেন, তখন সবাই তাকে ঠাট্টা করতে শুরু করে।কিন্তু তিনি সিদ্ধান্ত নিয়ে নিয়েছিলেন যে এই অনুর্বর জমিতে তিনি ফল, সবজি চাষ করে দেখাবেন। যদিও তার কথা কেউ বিশ্বাস করেনি। কিন্তু কঠোর পরিশ্রম করে তিনি শুধু এই অনুর্বর জমিকে সবুজ করেননি, এর থেকে লাখ লাখ ইনকামও করেছেন। জামিল পাঠান ক্ষেতে ২০ হাজারের বেশি গাছ লাগিয়েছেন এবং এখন সেই অনুর্বর ক্ষেতে সহজেই সব ধরনের সবজি চাষ করছেন। 

আরও পড়ুনঃ তিন মাসে তিনগুণ পর্যন্ত লাভ,এইভাবে চাষ করুন সূর্যমুখী ফুল

জামিল ও তার পরিবার এ পর্যন্ত ৬০ হাজারের বেশি কৃষককে কৃষিকাজের গুণাবলী শিখিয়েছেন। রাজস্থান সহ দেশের এমন অনেক কোণ রয়েছে, যেখানে অনুর্বর জমি ক্রমাগত বাড়ছে। এমতাবস্থায় এই নতুন চিন্তা নিয়ে চাষাবাদে  এগিয়ে  যাওয়া  কৃষকদের  জন্য অনুপ্রেরণাদায়ক এবং অনুর্বর জমির জন্য জীবনদানকারী। জামিলের পুরো পরিবার এখন সব রকম ভাবে কৃষিকাজে নিয়োজিত। তার ছেলেরা যখন কৃষকদের কাছে কৃষিকাজের তথ্য শেয়ার করছে, তখন তার পুত্রবধূ কৃষকদের সবজি ও ফল সম্পর্কে সঠিক ও ও নির্ভুল পরামিতি ব্যাখ্যা করছে। 

আরও পড়ুনঃ কচু চাষ করে সফল হারুন রাশিদ

জামিল সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে বলেছেন যে এখন তিনি সারাদেশের সেইসব এলাকা পরিদর্শন করবেন যেখানে জলের সমস্যার কারণে কৃষিকাজ করা যাচ্ছে না, তিনি বলেছেন যে আমি এখন পর্যন্ত কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কাছ থেকে অনেক পুরস্কার পেয়েছি কিন্তু প্রকৃত পুরস্কার তখনই হবে যখন দেশের প্রতিটি কৃষক। কৃষি থেকে সমৃদ্ধ হবে ।

Published On: 07 September 2022, 12:25 PM English Summary: The retired soldier has become an inspiration for farmers in Rajasthan

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters