(Pearl cultivation) মুক্তো চাষ করে অতিরিক্ত অর্থ উপার্জন করছেন এই সফল কৃষক, প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী মোদী

KJ Staff
KJ Staff
Pearl cultivation
Pearl cultivation

সঠিক পদ্ধতিতে কৃষিকাজ করলে তা আয়ের অবশ্যই এক লাভজনক মাধ্যম। আজকাল অনেকেই কৃষিকাজে আগ্রহী হচ্ছেন। এরকমই একজন যুবক উত্তর প্রদেশের বারাণসী জেলার নারায়ণপুর গ্রামের শ্বেতাঙ্ক পাঠক। এই কৃষক ঐতিহ্যবাহী কৃষিকাজ থেকে সরে গিয়ে মুক্তোর চাষ করছেন, যা তাকে এক আলাদা পরিচয় দিয়েছে। তিনি বি.এড. করার পরে মুক্তো চাষে মন দেন। এখন এই মুক্তো চাষে সাফল্যের মাধ্যমে তিনি অন্যান্য লোককেও কর্মসংস্থান দিচ্ছেন।

প্রধানমন্ত্রী মোদী তার প্রশংসা করেছেন -

শ্বেতাঙ্ক জানিয়েছেন যে, তিনি গ্রামে একটি কমিটির মাধ্যমে প্রথমে মুক্তো চাষের অনুপ্রেরণা পেয়েছিলেন। এর পরে, তিনি ইন্টারনেটের মাধ্যমে তথ্য সংগ্রহ করেন এবং কমিটির সহায়তায় মুক্তো চাষ শুরু করেন। কমিটির নির্দেশনায় বাড়ির কাছে একটি জলাশয় তৈরী করে তাতে কিছু ঝিনুক রেখে, এই চাষ তিনি শুরু করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও শ্বেতাঙ্কের কাজের প্রশংসা করেছেন। তিনি নিজে শ্বেতাঙ্ক সম্পর্কে টুইট করেছেন।

তিন ধরণের মুক্তো প্রস্তুত -

শ্বেতাঙ্ক জানিয়েছে যে, তিনি বর্তমানে কালচারড মুক্তো চাষ করছেন, যা ১২-১৩ মাসে প্রস্তুত হয়। মুক্তো বাজারজাত হওয়ার আগেই পালিশ করা হয়। তিনি আরও বলেছেন যে তিন ধরণের মুক্তো রয়েছে। একটি হ'ল কৃত্রিম মুক্তো, একটি প্রাকৃতিক মুক্তো (সমুদ্রে প্রস্তুত) এবং অন্য ধরণটি হল কালচারড মুক্তো। শ্বেতাঙ্ক কালচারড মুক্তো চাষ করেন, যাতে তিনি নিজের মন মতো আকার প্রদান করেন। এই চাষের জন্য শ্বেতাঙ্ক ওড়িশা ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণও নিয়েছেন।

শ্বেতাঙ্ক জানিয়েছেন যে, মুক্তার চাষ খুব স্বল্প ব্যয়ে শুরু হতে পারে। এই জন্য, ১০/১২ পরিমাপের জমি প্রয়োজন হবে। প্রাথমিকভাবে মুক্তোর চাষের জন্য ৫০ হাজার টাকা খরচ হবে। তিনি আরও জানিয়েছেন যে, মুক্তো চাষে লাভ করতে হলে এর চাষ সম্পর্কে ধারণা থাকতে হবে। শ্বেতাঙ্ক তার উপার্জনের কথাপ্রসঙ্গে জানিয়েছে যে, বাজারে তার মুক্তোর দাম ৯০ টাকা - ২০০ টাকা পর্যন্ত পাওয়া যায়।

Image source - Google

Related Link - (Bee keeping) ৮৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি কৃষক পাবেন মৌ পালনে

PM KISAN - পিএম কিষাণের কিস্তি পাননি? সপ্তম কিস্তি পেতে আবেদন করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters