কৃষিকাজের পাশে এই প্রজাতির গো-পালন করে আয় করুন অতিরিক্ত

Monday, 01 February 2021 11:49 PM
Cow Farm (Image Credit - Google)

Cow Farm (Image Credit - Google)

আজকাল পশুপালন অল্প সময়ে অধিক মুনাফা অর্জনের একমাত্র উপায়। হ্যাঁ, আপনি যদি চাকরি ছেড়ে ব্যবসার (Profitable Business) কথা চিন্ত করেন, তবে পশুপালনের দিকে অগ্রসর হন, এটি আপনাকে খুব ভাল লাভ দিতে পারে। এমন অনেক পশুপালক রয়েছেন, যারা গবাদি পশুপালন করে আরও ভাল জীবনযাপন করছেন।

পশুপালন ব্যবসা (Cow Rearing) - 

যদি আমরা পশুপালনের কথা বলি, তবে এর অধীনে অনেক দুগ্ধজাত প্রাণী লালন পালন করা হয়, তবে আধুনিক সময়ে গরু পালনের ব্যবসা খুব দ্রুত বাড়ছে। আমাদের সামনে এমন অনেক উদাহরণ রয়েছে, যারা কৃষিকাজের পাশাপাশি গো পালন করে একটি উদাহরণ স্থাপন করেছেন। আজ আমরা এমনই এক ব্যক্তির কথা বলতে যাচ্ছি, যার নাম গিরধারী লাল মধুলাল। তিনি মধ্য প্রদেশের খারগোন জেলার বাসিন্দা। আসুন আমরা আপনাকে গরু পালন সম্পর্কে তার সাফল্যের কাহিনীটি ব্যক্ত করি।

গিরধারী লাল নামক এই ব্যক্তি গত ২০ বছর ধরে কৃষিকাজ করছেন। এর বাইরে তিনি গো পালনও করে থাকেন।

গো পালন থেকে উপকৃত কৃষক -

গিরধারী লাল জানিয়েছেন যে তাঁর ৫ টি গরু রয়েছে, যার মধ্যে দেশি, জার্সি এবং ক্রস ব্রিড প্রজাতির গরু রয়েছে। জার্সি প্রজাতির একটি গাভীর কাছ থেকে তারা প্রতিদিন ২০ লিটার দুধ পেয়ে থাকেন। এ ছাড়া দেশি গরু ৫ লিটার দুধ দেয়। দুগ্ধ উৎপাদন ভালো হওয়ার জন্য গরুকে সুষম শস্য যেমন ভুট্টা, বাজি, বার্লি ইত্যাদি খাওয়ান তিনি।

গরু পালন থেকে কৃষিকাজের উপকারিতা -

আগে আবাদি জমিতে শুষ্কতা ছিল, যার কারণে সঠিকভাবে কৃষিকাজে অনেক সমস্যা দেখা দেয়। এর পরে, তিনি মাটিতে গরুর প্রস্রাব ব্যবহার শুরু করলেন, তারপর ধীরে ধীরে ভূমির কঠোরতা ম্লান হতে শুরু করে। এখন জমির উর্বর শক্তি বৃদ্ধি পাচ্ছে এবং ফসলের উত্পাদনও ভাল হচ্ছে।

এর পরে গিরধারী লাল মিশ্র কৃষিকাজ শুরু করেন। তিনি ২০ একর জমিতে আখ, তুলা, ভুট্টা ইত্যাদি ফসল রোপণ করেছিলেন, যার ভাল ফলনও হয়েছিল। গিরিধারী লাল ব্যাখ্যা করেছেন যে, তিনি বাড়িতে জৈব সার তৈরি করেন এবং তা পুরো খেতের মধ্যে ব্যবহার করেন। এতে তার আর্থিক দিক থেকে অনেক উপকার হয়েছে। তার সাফল্য দেখে গ্রামের অন্যান্য কৃষকরাও জৈব চাষের প্রশিক্ষণ নিচ্ছেন। তারা গোবর গ্যাসও তৈরি করেছেন। এর পাশাপাশি দুগ্ধ উৎপাদনের কাজও চলছে।

যদি কোনও গবাদি পশু গিরিধারী লাল মধুলালের সাথে যোগাযোগ করতে চান তবে নীচে দেওয়া নাম্বারে যোগাযোগ করতে পারেন -

গিরধারী লাল মধুলাল

খারগোন, মধ্য প্রদেশ

৯৯৭৭৯০৭২১৩

আরও পড়ুন - কৃষকবন্ধুরা মরসুম বিশেষে মাছ চাষ করে অধিক উপার্জন করুন (Seasonal fish cultivation)

English Summary: Which breed of cattle will give you the most profit, know the details

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.