কৃষিকাজের পাশে এই প্রজাতির গো-পালন করে আয় করুন অতিরিক্ত

KJ Staff
KJ Staff
Cow Farm (Image Credit - Google)
Cow Farm (Image Credit - Google)

আজকাল পশুপালন অল্প সময়ে অধিক মুনাফা অর্জনের একমাত্র উপায়। হ্যাঁ, আপনি যদি চাকরি ছেড়ে ব্যবসার (Profitable Business) কথা চিন্ত করেন, তবে পশুপালনের দিকে অগ্রসর হন, এটি আপনাকে খুব ভাল লাভ দিতে পারে। এমন অনেক পশুপালক রয়েছেন, যারা গবাদি পশুপালন করে আরও ভাল জীবনযাপন করছেন।

পশুপালন ব্যবসা (Cow Rearing) - 

যদি আমরা পশুপালনের কথা বলি, তবে এর অধীনে অনেক দুগ্ধজাত প্রাণী লালন পালন করা হয়, তবে আধুনিক সময়ে গরু পালনের ব্যবসা খুব দ্রুত বাড়ছে। আমাদের সামনে এমন অনেক উদাহরণ রয়েছে, যারা কৃষিকাজের পাশাপাশি গো পালন করে একটি উদাহরণ স্থাপন করেছেন। আজ আমরা এমনই এক ব্যক্তির কথা বলতে যাচ্ছি, যার নাম গিরধারী লাল মধুলাল। তিনি মধ্য প্রদেশের খারগোন জেলার বাসিন্দা। আসুন আমরা আপনাকে গরু পালন সম্পর্কে তার সাফল্যের কাহিনীটি ব্যক্ত করি।

গিরধারী লাল নামক এই ব্যক্তি গত ২০ বছর ধরে কৃষিকাজ করছেন। এর বাইরে তিনি গো পালনও করে থাকেন।

গো পালন থেকে উপকৃত কৃষক -

গিরধারী লাল জানিয়েছেন যে তাঁর ৫ টি গরু রয়েছে, যার মধ্যে দেশি, জার্সি এবং ক্রস ব্রিড প্রজাতির গরু রয়েছে। জার্সি প্রজাতির একটি গাভীর কাছ থেকে তারা প্রতিদিন ২০ লিটার দুধ পেয়ে থাকেন। এ ছাড়া দেশি গরু ৫ লিটার দুধ দেয়। দুগ্ধ উৎপাদন ভালো হওয়ার জন্য গরুকে সুষম শস্য যেমন ভুট্টা, বাজি, বার্লি ইত্যাদি খাওয়ান তিনি।

গরু পালন থেকে কৃষিকাজের উপকারিতা -

আগে আবাদি জমিতে শুষ্কতা ছিল, যার কারণে সঠিকভাবে কৃষিকাজে অনেক সমস্যা দেখা দেয়। এর পরে, তিনি মাটিতে গরুর প্রস্রাব ব্যবহার শুরু করলেন, তারপর ধীরে ধীরে ভূমির কঠোরতা ম্লান হতে শুরু করে। এখন জমির উর্বর শক্তি বৃদ্ধি পাচ্ছে এবং ফসলের উত্পাদনও ভাল হচ্ছে।

এর পরে গিরধারী লাল মিশ্র কৃষিকাজ শুরু করেন। তিনি ২০ একর জমিতে আখ, তুলা, ভুট্টা ইত্যাদি ফসল রোপণ করেছিলেন, যার ভাল ফলনও হয়েছিল। গিরিধারী লাল ব্যাখ্যা করেছেন যে, তিনি বাড়িতে জৈব সার তৈরি করেন এবং তা পুরো খেতের মধ্যে ব্যবহার করেন। এতে তার আর্থিক দিক থেকে অনেক উপকার হয়েছে। তার সাফল্য দেখে গ্রামের অন্যান্য কৃষকরাও জৈব চাষের প্রশিক্ষণ নিচ্ছেন। তারা গোবর গ্যাসও তৈরি করেছেন। এর পাশাপাশি দুগ্ধ উৎপাদনের কাজও চলছে।

যদি কোনও গবাদি পশু গিরিধারী লাল মধুলালের সাথে যোগাযোগ করতে চান তবে নীচে দেওয়া নাম্বারে যোগাযোগ করতে পারেন -

গিরধারী লাল মধুলাল

খারগোন, মধ্য প্রদেশ

৯৯৭৭৯০৭২১৩

আরও পড়ুন - কৃষকবন্ধুরা মরসুম বিশেষে মাছ চাষ করে অধিক উপার্জন করুন (Seasonal fish cultivation)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters