ফেব্রুয়ারির উত্তপ্ত তাপমাত্রা অতিক্রম করল ১৪ বছরের রেকর্ড, অন্যদিকে উত্তরবঙ্গে চলছে বৃষ্টিপাত (North Bengal Continues To Receive Rainfall)

KJ Staff
KJ Staff
Rainfall (Image Credit - Google)
Rainfall (Image Credit - Google)

হালকা ঠাণ্ডার আমেজ থেকে হঠাৎই উত্তপ্ত আবহাওয়ায় নাজেহাল মানুষ। এই বছর ফেব্রুয়ারি মাসের আবহাওয়ার এইরকম ক্রমবর্ধমান রূপটি গত ১৪ বছরের রেকর্ড অতিক্রম করেছে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে যে, ফেব্রুয়ারি মাসে এই আবহাওয়া, এমন উত্তাপ সাধারণত অন্যান্য বছরে থাকে না এবং এই বছরে আগত দিনে ভয়াবহ উত্তপ্ত আবহাওয়া থাকবে। বিগতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, ২৬ শে ফেব্রুয়ারী ২০০৬ এ এই জাতীয় আবহাওয়ার উত্তাপ দেখা গিয়েছিল, তখন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

বিগত বেশ কয়েক বছর ধরে ফেব্রুয়ারি মাসেই বাড়ছে উত্তাপ -

আপনি কি জানেন যে বিগত দুই বছর ধরে, ফেব্রুয়ারি মাসের উত্তাপ ক্রমশ বেড়েই চলেছে। গত বছরও মৌসুমের তাপমাত্রা ৩৫.৬ ডিগ্রি অতিক্রম করতে দেখা গেছে, তবে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তাপমাত্রার (Temperature Increase) এই বৃদ্ধি সুস্পষ্ট ইঙ্গিত দেয় যে এবার আবহাওয়া অত্যন্ত রুক্ষ অ  শুষ্ক থাকবে।

আজকের তাপমাত্রা (Temperature) -

আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ২৮ শতাংশ।

তবে পশ্চিমবঙ্গের অন্যান্য জায়গায় যেমন দার্জিলিং সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে চলছে বৃষ্টিপাত। সেখানে  রাতের তাপমাত্রা -২ ডিগ্রি সেলসিয়াস।

অন্যান্য রাজ্যে তাপমাত্রা –

রাজধানী দিল্লিতে আজ আবহাওয়া পরিষ্কার হবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। অন্যদিকে, উত্তরাখণ্ড, যা এর সৌন্দর্যের জন্য বিখ্যাত, সেখানে আজ বৃষ্টি হতে পারে। উত্তরাখণ্ড ছাড়া পাঞ্জাব এবং হরিয়ানাতেও হালকা বৃষ্টিপাত হতে পারে। ঝাড়খণ্ডেও আবহাওয়া পরিষ্কার থাকবে।

আরও পড়ুন - আগামী ৪৮ ঘণ্টায় কোন রাজ্যের তাপমাত্রা কেমন থাকবে, দেখুন ওয়েদার আপডেট (Tomorrows Weather Update)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters