(Todays weather) গভীর নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি আবহাওয়া দফতরের

Wednesday, 23 September 2020 12:41 PM
Rainfall

Rainfall

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ অবস্থান বদল করলেও এখনও তার প্রভাব রয়েছে দক্ষিণবঙ্গে। এছাড়া মহারাষ্ট্র থেকে সিকিম পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। উত্তরবঙ্গের ওপর দিয়ে বিস্তৃত এই নিম্নচাপ অক্ষরেখা। তবে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী অবস্থান বদল করতে শুরু করেছে নিম্নচাপ। বর্তমানে ছত্তিশগড়ে অবস্থান করছে নিম্নচাপ অক্ষরেখা। এর প্রভাবেই দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আজ বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পাশাপাশি, উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী শনিবার পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। টানা বৃ্ষ্টিতে উত্তরবঙ্গে বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

উত্তর ও দক্ষিণ বঙ্গে বৃষ্টিপাত - 

আবহাওয়া দফতরের সূত্র অনুযায়ী, বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্র-শনিবারও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। জারি করা হয়েছে কমলা সর্তকতা।

আজ সকাল থেকেই দক্ষিণের আকাশ মেঘাচ্ছন্ন, রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রী ও সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৮৯%।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী কয়েকঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে কলকাতা সহ দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুরে।

আসন্ন বৃষ্টিপাতের অঞ্চল সমূহ -

পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে উত্তর-পূর্ব ভারত, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, কোঙ্কন এবং গোয়া এবং মধ্য প্রদেশের কিছু অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টি বা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। উপকূলীয় কর্ণাটক, উত্তর ছত্তিশগড়, উত্তর প্রদেশের পূর্ব ও মধ্য অংশে এক বা দুটি ভারী মন্ত্রের সাথে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বিদর্ভ, অভ্যন্তরীণ মহারাষ্ট্র, গুজরাট, পূর্ব রাজস্থান, উত্তর প্রদেশের উত্তরাঞ্চল, উত্তরাখণ্ড, দিল্লি, হরিয়ানা, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, কেরালা এবং লক্ষদ্বীপে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাঞ্জাব, হিমাচল প্রদেশ এবং তামিলনাড়ুর কিছু অংশে হালকা বৃষ্টিপাত হতে পারে।

Image source - Google

Related link - (Todays weather) - নিম্নচাপের জেরে কাল থেকে প্রবল বর্ষণ, ভাসতে চলেছে দক্ষিণবঙ্গ

English Summary: Heavy rains due to deep low pressure, the Meteorological Department issued a warning

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.