#বর্ষা ২০২০, রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস (Heavy rains across the state-IMD) আবহাওয়া অধিদফতরের

Saturday, 20 June 2020 03:43 PM

আইএমডি-র তথ্য অনুযায়ী, ২০-২৩ শে জুনের মধ্যে উত্তরের রাজ্যগুলিতে অনুপ্রবেশ ঘটবে বর্ষার। অর্থাৎ কয়েক ঘন্টার মধ্যেই বর্ষা প্রায় সকল রাজ্যেই প্রবেশ করতে চলেছে। আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। এই বছরের আবহাওয়া শীত এবং গ্রীষ্মের পরে একটি নতুন রেকর্ড স্থাপন করতে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে বিহার, পূর্ব উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, পূর্ব ও দক্ষিণ মধ্য প্রদেশ, ছত্তিশগড়, উপকূলীয় কর্ণাটক এবং উত্তর-পূর্ব ভারতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তদুপরি, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে আগামী ৪-৫ দিন জুড়ে অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের। আগামী ৫ দিনের মধ্যে মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে বিচ্ছিন্ন এলাকা জুড়ে বজ্র বিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।

দক্ষিণ-পশ্চিম বর্ষার প্রভাবে এই স্থানগুলিতে অব্যাহত বৃষ্টিপাত –

দক্ষিণ পশ্চিম বর্ষার কারণে সকাল থেকেই রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে হালকা বৃষ্টিপাত। পশ্চিমবঙ্গ ছাড়াও আসাম, রাজস্থান, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ডের বেশ কয়েকটি অঞ্চলে ঘূর্ণিঝড়ের সঞ্চালনের প্রভাবে আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে দেশের পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে ভারত আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী জানা গেছে।

শনিবার ছত্তিশগড়, বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশা, পূর্ব উত্তর প্রদেশ, পূর্ব মধ্য প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং সিকিম, অরুণাচল প্রদেশ, আসাম ও মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরা, উপকূলীয় কর্ণাটক, কেরল, মাহে, কোঙ্কন এবং গোয়ার বিচ্ছিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের কিছু অংশ, উত্তরাখণ্ডের কিছু অংশে এবং সমগ্র পশ্চিম হিমালয় অঞ্চল, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লী, পাঞ্জাবের বেশিরভাগ অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে ২২-২৪ শে জুনের মধ্যে বৃষ্টিপাত চলবে।

পশ্চিম রাজস্থানে তাপপ্রবাহ –

নিম্ন ট্রপোস্ফিয়ারিক স্তরে উত্তর-পশ্চিম শুষ্ক বাতাসের কারণে, আগামী ২ দিন পর্যন্ত পশ্চিম রাজস্থানে বিচ্ছিন্ন এলাকায় তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা -

বিগতকালের রিপোর্ট অনুসারে, তামিলনাড়ু, পুডুচেরির কয়েকটি স্থানে এবং আসাম ও মেঘালয় এবং সৌরাষ্ট্র ও কছের বিচ্ছিন্ন স্থানে সর্বাধিক তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় (৩.১ ডিগ্রি সেলসিয়াস থেকে ৫.০ ডিগ্রি সেলসিয়াস) বেশি ছিল।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস –

আগামী ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গ, বিহার, পূর্ব উত্তর প্রদেশ, পূর্ব ও দক্ষিণ মধ্য প্রদেশ, ছত্তিশগড়ের কিছু অংশ, উপকূলীয় কর্ণাটক এবং উত্তর-পূর্ব ভারতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোঙ্কন ও গোয়ার বিচ্ছিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি, মধ্য মহারাষ্ট্র, কেরল, ওড়িশা, তেলেঙ্গানা, দক্ষিণ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড ও জম্মু ও কাশ্মীরের কিছু অংশ, বালুচিস্তান ও মুজাফফারাবাদ –এই স্থানগুলিতে কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে। রাজস্থানের পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহের পরিস্থিতি আগামী ২৪ ঘন্টা অব্যাহত থাকবে।

Related link - #বর্ষা ২০২০, এই মরসুমে পেঁয়াজ চাষ করে অতিরিক্ত মুনাফা অর্জন করতে পারেন কৃষক

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা (PMFBY)- খারিফ ফসলের জন্য আবেদনের শেষ তারিখ ৩১ শে জুলাই

সরকারী প্রকল্পের সহায়তায় শুরু করুন দুগ্ধজাত (Govt. scheme-dairy product) পণ্যের ব্যবসা, মাসিক আয় ৭৫,০০০ টাকা পর্যন্ত

বর্ষায় এইসব ঔষধি গুন (Medicinal Crops ) সম্পন্ন গাছের চাষ করুন, হতে পারে প্রচুর লাভ

English Summary: #Monsoon The Indian Meteorological Department has forecast heavy rains across the state

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.